হুহু করে বাড়ছে পঞ্জাবের বাজি কারখানায় মৃতের সংখ্যা

0

গুরুদাসপুর (পঞ্জাব): বাইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণের জেরে হুহু করে বাড়ছে মৃতের সংখ্যা। শেষ পাওয়া খবরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩ জনের। আহত অন্তত ২৭। এ ছাড়াও এখনও প্রচুর মানুষ বাজি কারখানার ভেতরে আটকে রয়েছেন।

বুধবার বিকেল চারটেয় গুরদাসপুরের বাটালায় একটি বাজি তৈরির কারখানায় বিস্ফোরণ হয়। সেখান থেকে আগুন লেগে যায়। কারখানায় দাহ্য পদার্থ মজুত থাকায় দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে আশেপাশের বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। দু’টি বাড়ির ছাদও ভেঙে পড়ে। এমনকি রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা একটি গাড়িও বিস্ফোরণের জেরে পাশের পুকুরে গিয়ে পড়ে।

এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে শুরু হয় আগুন নেভানোর কাজ। দমকলের তরফে জানানো হয়েছে, যখন আগুন লাগে, তখন কারখানার ভিতরেই কাজ করছিলেন বহু শ্রমিক। অনেককে বের করা হলেও, এখনও বেশ কয়েক জন আটকে রয়েছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, গুরু নানকের প্রাক জন্মোৎসব উপলক্ষ্যে ‘নগর কীর্তন’ পৌঁছোনোর কথা ছিল গুরুদাসপুরে। সেই মিছিল পৌঁছোলে বিপুল পরিমাণে আতসবাজি পড়ানো হত। সে কারণেই এই কারখানার চলছিল বাজি তৈরির কাজ।

আরও পড়ুন গণেশপুজোর মধ্যেই আকাশভাঙা বৃষ্টিতে ভাসছে মুম্বই

মঙ্গলবারই মুম্বইয়ের ওএনজিসি প্রকল্পের হিমঘরে আগুন লাগার ঘটনায় মৃত্যু হয়েছিল কমপক্ষে সাত জনের। তার কয়েক দিন আগেই ভস্মীভূত হয়ে যায় মহারাষ্ট্রের ধুলের একটি রাসায়নিক কারখানা। যে অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছিলেন ১৩ জন। আহত হয়েছিলেন অন্তত ১০০ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.