collage Fake
ছবি: প্রগতিবাদী থেকে

ওয়েবডেস্ক: সারা দেশে ২৭৭টি ভুয়ো ইঞ্জিনিয়ারিং কলেজের হদিশ পেল কেন্দ্রীয় সরকার। গত সোমবার লোকসভায় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী সত্যপাল সিংয়ের পেশ করা পরিসংখ্যান থেকেই এই তথ্য প্রকাশ্যে এসেছে।

কেন্দ্রীয় মন্ত্রীর পেশ করা পরিসংখ্যানে দেখা গিয়েছে, ভারতের ২৭৭টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে রাজধানী দিল্লিতেই রয়েছে ৬৬টি। এই কলেজগুলির মধ্যে রয়েছে এমন কয়েকটি প্রতিষ্ঠান যেগুলি একাধিক বিভাগের ভিত্তিতে দেশের সেরা জায়গা দখল করে রয়েছে। ওই তালিকা থেকেই স্পষ্ট , ২৭টি ভুয়ো ইঞ্জিনিয়ারিং কলেজ চলছে বাংলায়। দ্বিতীয় স্থানে থাকা তেলঙ্গনার (৩৫টি) পরেই তৃতীয় স্থান দখল করে রয়েছে বাংলা।

কেন্দ্র জানতে পেরেছে, অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর কোনো রকম অনুমোদন ছাড়াই রমরমিয়ে চলছে ওই ইঞ্জিনিয়ারিং কলেজগুলি। একটি প্রশ্নের উত্তরে লোকসভায় জমা করা এই তথ্য প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে। জানানো হয়েছে, অবিলম্বে অভিযুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজগুলি এআইসিটিই-র অনুমোদন না আদায় করলে, সেগুলিকে বন্ধ করে দেওয়া হবে। এক নজরে দেখে নেওয়া যাক রাজ্যওয়াড়ি ভুয়ো ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকা-

দিল্লি- ৬৬

তেলঙ্গনা-৩৫

পশ্চিমবঙ্গ-২৭

কর্নাটক-২৩

উত্তরপ্রদেশ-২২

হিমাচলপ্রদেশ-১৮

বিহার-১৭

মহারাষ্ট্র-১৬

তামিলনাড়ু-১১

গুজরাত-৮

অন্ধ্রপ্রদেশ-৭

চণ্ডীগড়-৭

পঞ্জাব-৫

রাজস্থান-৩

উত্তরাখণ্ড-৩

আরও পড়ুন: বিএড বিশ্ববিদ্যালয় চালু করছে নতুন ৬টি বিভাগ, শিক্ষক নিয়োগ শীঘ্রই

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here