২৮১ ঘণ্টায় পাশ ৩৬টি বিল, ছ’দশকের রেকর্ড ভাঙল সপ্তদশ লোকসভা

0
parliament
প্রতিনিধিত্বমূলক ছবি

নয়াদিল্লি: ভারতীয় সংসদের গত ৬৭ বছরের ইতিহাসে সব থেকে বেশি সংখ্যক বিল পাশ করল সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। সংসদের পরিসংখ্যান অনুযায়ী, এ বারের অধিবেশন পাশ হয়েছে মোট ৩৬টি বিল (লোকসভায়)। যেগুলির মধ্যে ভোটাভুটিতে নিষ্পত্তি হয়েছে ২১ শতাংশ বিলের, গত লোকসভায় এই হার ছিল মাত্র ৮ শতাংশ।

এ বারের সংসদীয় অধিবেশনে পাশ হয়েছে তিন তালাক, মোটর ভেহিক্যালস সংশোধনী, কাশ্মীর পুনর্গঠন, কনজিউমার প্রটেকশন-সহ ৩৬টি বিল। কাজ হয়েছে সব মিলিয়ে ২৮১ ঘণ্টা। সময়ের দিক থেকে তুলনামূলক বড়ো অধিবেশন হলেও এ বারের বাদল অধিবেশনে পাশ হয়েছে বেশ কিছু ‘ঐতিহাসিক’ বিল।

জানা গিয়েছে, ২০১৯ লোকসভা নির্বাচনে দ্বিতীয়বার দিল্লির ক্ষমতায় ফিরে নরেন্দ্র মোদী সরকার প্রথম অধিবেশনর জন্য নির্ধারিত সময় হিসাবে বরাদ্দ করে ১৩৫ ঘণ্টা। যা বিগত ২০ বছরের মধ্যে রেকর্ড। আইনি প্রক্রিয়া সম্পন্ন করা-সহ অন্যান্য কাজে মোট সময় ব্যয় হয় ২৮১ ঘণ্টা।

সংসদীয় বিশ্লেষক বেসরকারি সংস্থা পিআরএসের হিসাবে, এ বারের বাদল অধিবেশনে লোকসভার ৪৬ শতাংশ এবং রাজ্যসভার ৫১ শতাংশ সময় ব্যয় হয়েছে আইন প্রণয়নের কাজে।

[ আরও পড়ুন: আমরা কি পিৎজা ডেলিভারি করছি, প্রশ্ন তৃণমূল সাংসদের ]

সমীক্ষক সংস্থার পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, এই অধিবেশন মোট ৩৮টি বিল পেশ করা হয়। এর মধ্যে ২৮টি বিল সংসদের উভয়কক্ষেই পাশ হয়ে যায়। যা বিগত ১০ বছরের মধ্যে যে কোনো অধিবেশনের তুলনায় রেকর্ড সংখ্যক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.