Connect with us

দেশ

আদালতে চিদাম্বরমের ৪ আইনজীবী, হাজির স্ত্রী-পুত্র

নয়াদিল্লি: নাটকীয় কায়দায় বাড়ির পাঁচিল টপকে গত বুধবার রাতে সিবিআই গ্রেফতার করে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমকে। দিল্লির জোড়বাগের বাড়ি থেকে তাঁকে সরাসরি নিয়ে যাওয়া হয় সিবিআই দফতরে। ওই রাতেই আইএনএক্স মিডিয়াকাণ্ডে অভিযুক্ত কংগ্রেসের প্রবীণ নেতাকে জেরা করে সিবিআইয়ের ইকনোমিক্স অফেন্স উইং। বৃহস্পতিবার তাঁকে তোলা হচ্ছে সিবিআইয়ের বিশেষ আদালতে।

এ দিন সিবিআই আদালতে বিচারক অজয় কুমারের এজলাসে শুনানি হবে। চিদাম্বরমের হয়ে আদালতে পৌঁছেছেন চার আইনজীবী। তাঁর হয়ে সওয়াল করবেন অভিষেক মনু সিঙ্ঘভি। উপস্থিত রয়েছেন কপিল সিব্বল এবং বিবেক তনখা। এ ছাড়া হাজির হয়েছেন চিদাম্বরমের স্ত্রী নলিনী এবং ছেলে কার্তি।

সিবিআই সূত্রের খবর, তদন্তে অসহযোগিতা করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। বুধবার রাতে জেরার মুখে পড়তে হয় তাঁকে। জেরার পর তাঁকে লকআপে যেতে বলা হয়। কিন্তু তিনি আইও-কে বলেন, “একা গারদে জেতে পারব না, ভয় লাগে”। এর পর সারারাত তিনি আইও-র সঙ্গেই কাটান। এ দিন সকাল থেকে ফের জেরা করা হয় তাঁকে। আইএনএক্স মামলা সম্পর্কে তাঁকে একাধিক প্রশ্ন করা হয়।

সিবিআইয়ের একটি সূত্র জানায়, বিশেষ আদালতে চিদাম্বরমের ১৪ দিনের জন্য জেল হেফাজতের আর্জি জানাতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে এর পরই তাঁকে পাঁচ দিনের হেফাজতে চেয়ে আবেদন জানায় সিবিআই।

গত বুধবার রাতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেড কোয়ার্টারের লকআপেই তাঁকে রাখার ব্যবস্থা করা হয়। তাঁকে জেরার করার পর পর্যাপ্ত বিশ্রামের সময় দেওয়া হয়েছে বলেও তদন্তকারীরা দাবি করেন। এমনকী, সিবিআই দফতরে তাঁর ডাক্তারি পরীক্ষাও করা হয়। তাঁর ডাক্তারি পরীক্ষা করানো নিয়ে ধন্ধে পড়ে সিবিআই।

দফতরের ভিতরে না কি কোনো হাসপাতালে নিয়ে গিয়ে তাঁর ডাক্তারি পরীক্ষা করানো হবে, তা নিয়েই চিন্তায় পড়েন তদন্তকারীরা। প্রাক্তন মন্ত্রীকে গ্রেফতার করতে গিয়ে বিপাকে পড়েছিলেন তদন্তকারীরা। সিবিআই তাঁর বাসভবনে যাচ্ছে শুনেই বিক্ষোভ দেখাতে শুরু করেন কংগ্রেস কর্মীরা। সেই বিক্ষোভ এড়িয়ে নাটকীয় কায়দায় পাঁচিল টপকে বাড়ির ভিতরে ঢোকেন তদন্তকারীরা। ফলে ডাক্তারি পরীক্ষা করাতে চিদাম্বরমকে বাইরে নিয়ে গেলে একই ধরনের সমস্যার মুখোমুখি হওয়ার সম্ভাবনার বিষয়টিও ভাবিয়ে তোলে তদন্তকারীদের। পরে অবশ্য, দফতরের ভিতরে চিকিৎসকদের সামনে হাজির করানো হয় তাঁকে।

বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ বাড়ি ছাড়েন চিদাম্বরমের ছেলে কার্তি। সকাল ৬.১০টায় চেন্নাই থেকে বিমান ধরে তিনি দিল্লির উদ্দেশে রওনা দেন। বিমানবন্দরে দাঁড়িয়ে কার্তি বলেন, এ সব করা হচ্ছে টিভিতে দর্শক টানার জন্য। কংগ্রেস দল এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর ভাবমূর্তি নষ্ট করে কিছু মানুষের মনোরঞ্জন করার চেষ্টা চলছে। এই মামলায় আমরা কেউ-ই জড়িত নই। তবে নিজেদের নির্দোষ প্রমাণ করতে আইনি এবং রাজনৈতিক ভাবে লড়াই করব।

একই ভাবে বুধবার সন্ধ্যায় চিদাম্বরমও কংগ্রেসের দলীয় কার্যালয়ে বসে সাংবাদিক বৈঠক করে বলেন, “আমি কোনো দোষ করিনি”। সিবিআই সূত্রে খবর, এ দিনই বিশেষ আদালতে তোলা হবে তাঁকে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

বিশাখাপত্তনম গ্যাস লিক: এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ গ্রেফতার ১২

এলজি পলিমার্সের যে দু’জন এমডি এবং টেকনিক্যাল ডিরেক্টরকে গ্রেফতার করা হয়েছে, তাঁরা বিদেশি নাগরিক।

ওয়েবডেস্ক: বিশাখাপত্তনম (Vishakhapatnam) গ্যাস লিকের ঘটনায় সংশ্লিষ্ট সংস্থা এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ ১২ জন কর্মী-আধিকারিককে গ্রেফতার করা হল।

জানা গিয়েছে, এলজি পলিমার্সের যে দু’জন এমডি এবং টেকনিক্যাল ডিরেক্টরকে গ্রেফতার করা হয়েছে, তাঁরা বিদেশি নাগরিক। মঙ্গলবার রাতে অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ।

সেই ভয়ঙ্কর দিন!

গত ৭ মে বিশাখাপত্তনমে গ্যাস লিকের (Gas Leak) ঘটনায় মৃত্যু হয় ১৪ জন সাধারণ নাগরিকের। অসুস্থ হন অন্তত তিন হাজার জন। এই ঘটনা তিন দশক আগে ভূপালের (Bhopal) সেই ভয়াবহ স্মৃতিকে ফিরিয়ে নিয়ে আসে।

বিশাখাপত্তনমের অদূরে গোপালপত্তনমে ‘এলজি পলিমার্স ইন্ডিয়া’ (LG Polymer’s India) নামক একটি সংস্থার রাসায়নিক কারখানায় এই ঘটনাটি ঘটে। স্থানীয়দের অভিযোগ, গ্যাস লিক শুরু হওয়ার পর থেকেই তাঁদের চোখে জ্বলে যাওয়ার মতো অনুভূতি হতে শুরু করে। আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে।

তদন্ত যে ভাবে এগোচ্ছে

দুর্ঘটনার পর গোপালপত্তনম থানার পুলিশ ৭ মে মামলা দায়ের করে। এলজি পলিমার্স কর্তৃপক্ষের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৭৮ ধারায় (স্বাস্থ্যের জন্য পরিবেশকে উদ্বেগজনক করে তোলা) মামলা দায়ের করে। ওই ঘটনার ঠিক দু’মাসের মাথায় ১২ জনকে গ্রেফতার করল পুলিশ।

সংবাদ সংস্থা পিটিআইকে বিশাখাপত্তনম সিটি পুলিশ কমিশনার আর কে মীনা জানান, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে নিযুক্ত উচ্চ-পর্যায়ের কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পর দিনই অভিযুক্তদের গ্রেফতার করা হয়।

মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডির কাছে ওই রিপোর্ট জমা করে কমিটি। যেখানে দুর্ঘটনার জন্য সংস্থার বিরুদ্ধে একাধিক গাফিলতির অভিযোগ তোলা হয়েছে। নিরাপত্তা এবং ব্যবস্থাপনা সঠিক ভাবে পরিচালন না করারও জোরালো প্রমাণ খুঁজে পেয়েছে কমিটি।

Continue Reading

দেশ

চতুর্থ বারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট ধরা পড়েছে।

ওয়েবডেস্ক: ভারী জ্বর এবং শ্বাসকষ্ট-সহ করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের একাধিক সমস্যায় ভুগছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো (Jair Bolsonaro)। মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট ধরা পড়েছে।

এই নিয়ে চারবার পরীক্ষার জন্য তাঁর নমুনা সংগ্রহ করা হয়। প্রথম তিনবার রিপোর্ট নেগেটিভ এলেও চতুর্থবারে তাঁকে করোনা আক্রান্ত হিসাবে চিহ্নিত করা হল।

এ দিন একটি টেলিভশন সাক্ষাৎকারে ব্রাজিলের (Brazil) প্রেসিডেন্ট বলেন, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

চিকিৎসার শুরুতেই তিনি ভালো রয়েছেন বলে জানিয়েছেন বোলসোনারো নিজেই। তিনি বলেন, নিয়মিত হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন নিচ্ছেন। ফলে চিকিৎসার শুরুতেই আশাপ্রদ ফল পাচ্ছেন।

তবে ইতিমধ্যেই মারণ ভাইরাসকে রীতিমতো তুচ্ছতাচ্ছিল্য করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। করোনার সংক্রমণকে গোড়া থেকেই তিনি গুরুত্ব দিতে চাননি। শোনা গিয়েছে, মাস্ক না পরেই তিনি যত্রতত্র ঘুরে বেড়িয়েছেন। এমনকী সমর্থকদের নিয়ে সমাবেশও করেছেন। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছোয় যে, আদালত পর্যন্ত তাঁকে মাস্ক পরার নির্দেশ দিয়েছে।

ব্রাজিলে করোনা

এমনিতে বিশ্বের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

ব্রাজিলে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১,৬২৮,২৩৮ জন। মৃত্যু হয়েছে ৬৫,৬৩১ জন আক্রান্তের। সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা যেখানে ১,০৭২,২২৯ জন, সেখানে সক্রিয় রোগীর সংখ্যা ৪৯০,৪২৩ জন।

Continue Reading

দেশ

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

গত আট সপ্তাহ ধরে ভারত-চিন সীমান্তের হট স্প্রিং এবং গোগরা এলাকায় একাধিক বার দুই দেশের সেনার মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়েছে।

নয়াদিল্লি: পূর্ব লাদাখের হট স্প্রিং (Hot Springs) এবং গোগরা (Gogra) এলাকা থেকে মঙ্গলবারেও পিছু হঠছে চিনা সেনা। একই সঙ্গে বেশ কিছু অস্থায়ী নির্মাণও সরিয়ে ফেলা হচ্ছে বলে সরকারি সূত্রে খবর।

গত আট সপ্তাহ ধরে ভারত-চিন সীমান্তের হট স্প্রিং এবং গোগরা এলাকায় একাধিক বার দুই দেশের সেনার মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়েছে। গত কয়েক দিনের কূটনৈতিক এবং সামরিক পর্যায়ের একাধিক বৈঠকের পর ‘বাড়তি’ সেনা সরিয়ে নেওয়ার প্রস্তাবে সম্মত হয় দুই দেশ। সেই সিদ্ধান্তের রেশ ধরেই সোমবারের মতোই এ দিন চিনা সেনার পশ্চাদপসারণ ঘটছে বলে জানা গিয়েছে। তবে পুরো ঘটনার দিকে কড়া নজর রাখছে ভারতীয় সেনা।

সূত্রের খবর অনুযায়ী, সমঝোতার মাধ্যমে ‘ডিসএনগেজমেন্ট’ পর্বে এই দু’টি পয়েন্ট থেকেই সেনা প্রত্যাহারের প্রক্রিয়া দু’দিনের মধ্যেই সম্পূর্ণ হওয়ার কথা। অর্থাৎ, গত কয়েক দিন ধরে চিন যে ওই এলাকাগুলিতে সেনা সংখ্যা ক্রমাগত বাড়িয়ে চলেছে, যা প্রমাণও মিলছে।

সেনা প্রত্যাহারের নেপথ্যে

গত সোমবার সকাল থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু করে চিন। তার আগে রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্য়া অজিত ডোভাল এবং চিনা বিদেশমন্ত্রী ওয়াই ই-র মধ্যে প্রায় দু’ঘণ্টা ফোনে কথা হয়।

ওই বৈঠকের পর বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, দুই দেশ এলএসি থেকে সম্পূর্ণ সেনা সরানোর ব্যাপারে একমত হয়েছে। দুই দেশ যাতে ধাপে ধাপে সীমান্ত থেকে সেনা সরানো হয়, তা নিশ্চিত করবে। কোনো দেশ একতরফা ভাবে পদক্ষেপ নিলে স্থিতাবস্থা বিঘ্নিত হবে।

ভারতীয় সেনার অবস্থান

সূত্রটি জানাচ্ছে, এলাকায় ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া চলাকালীন ভারতীয় সেনা নজরদারির বহর এখনই কমাচ্ছে না। উচ্চ-সতর্কতার সঙ্গেই পুরো প্রক্রিয়ার উপর তীক্ষ্ন নজর রাখা হচ্ছে।

এমনটাও জানা গিয়েছে, ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আগামী সপ্তাহে ফের বৈঠকে বসতে পারে দু’দেশের সেনা আধিকারিকরা।

এ দিন সরকারি সূত্র জানায়, “হট স্প্রিংস এবং গোগরা থেকে চিনা সেনাদের যথেষ্ট পরিমাণে প্রত্যাহার করা হয়েছে। চিনা সেনারা এই অঞ্চলে সাময়িক পরিকাঠামোও ভেঙে দিয়েছে”।

Continue Reading
Advertisement
বাংলাদেশ4 hours ago

করোনা-আক্রান্ত হলেন মাশরাফির স্ত্রীও

বাংলাদেশ5 hours ago

গোষ্ঠীদ্বন্দ্বে রক্ত ঝরল বাংলাদেশের বান্দরবানে, প্রাণ গেল ৬ জনের

দেশ5 hours ago

বিশাখাপত্তনম গ্যাস লিক: এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ গ্রেফতার ১২

বিনোদন5 hours ago

চারটি ছবিতে সুশান্ত সিং রাজপুতকে কেন চেয়েও পাননি সঞ্জয়লীলা বনশালী?

দেশ6 hours ago

চতুর্থ বারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

রাজ্য7 hours ago

কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের মেয়াদ বাড়লে কী কী বন্ধ থাকবে?

রাজ্য7 hours ago

রাজ্যে নতুন করে আক্রান্ত ৮৫০, সুস্থ হলেন ৫৫৫ জন

দেশ8 hours ago

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

currency
শিল্প-বাণিজ্য1 day ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ18 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২২৫২, সুস্থ ১৫৫১৫

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রবিবারের পড়া3 days ago

রবিবারের পড়া: ভারতীয় ক্রিকেট-বিপ্লবের দুই কারিগর

রাজ্য2 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

দেশ2 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

দেশ3 days ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

বিনোদন2 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

কেনাকাটা

কেনাকাটা10 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে