আজ দেশের ৩ লোকসভা ও ৭ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, ত্রিপুরায় বিজেপির ভাগ্যপরীক্ষা

0

নয়াদিল্লি: আজ, বৃহস্পতিবার দেশের ছ’টি রাজ্যের তিন লোকসভা এবং সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। এর মধ্যে বিজেপির সব থেকে বড়ো ভাগ্যপরীক্ষা হতে চলেছে ত্রিপুরাতে। সেখানে চারটি বিধানসভা কেন্দ্র। যেখানে শাসকদল বিজেপির বিরুদ্ধে পৃথক ভাবে লড়ছে তৃণমূল, বাম এবং কংগ্রেস। উল্লেখ্যযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন ত্রিপুরার নয়া মুখ্যমন্ত্রী মানিক সাহা।

চিকিৎসার পেশা ছেড়ে রাজনীতিতে আসা মানিককে গত মে মাসে বিপ্লব দেবের উত্তরসূরি মনোনীত করেছিল বিজেপি। উপনির্বাচনে টাউন বড়দোয়ালী আসনে লড়ছেন তিনি। ২০১৮-এ বিজেপির আশিস সাহা ওই কেন্দ্রে জিতেছিলেন। এ বার তিনি ইস্তফা দিয়ে কংগ্রেস প্রার্থী হিসেবে মানিকের প্রতিদ্বন্দ্বী। রয়েছেন তৃণমূলের সংহিতা ভট্টাচার্য।

আগরতলা কেন্দ্রে আর এক পদত্যাগী বিধায়ক সুদীপ রায় বর্মন এ বার কংগ্রেসের টিকিটে লড়ছেন। রয়েছেন তৃণমূলের পান্না দেব এবং বিজেপির অশোক সিংহ। ধলাই জেলার সুরমা বিধানসভা কেন্দ্রে বিজেপি, তৃণমূল ও বামেরা প্রার্থী দিলেও কংগ্রেস সমর্থন করছে উপজাতি দল তিপ্রা মথাকে।

বিজেপি বিধায়ক আশিস দাস তৃণমূলে যোগ দেওয়ায় আসনটি খালি হয়েছিল। অন্য দিকে সিপিএম বিধায়ক রমেন্দ্র দেবনাথের মৃত্যুতে উপনির্বাচন হচ্ছে যুবরাজনগর বিধানসভা কেন্দ্রে। ইতিমধ্যেই ত্রিপুরার বিরোধী দলগুলি শাসক বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলেছে।

তবে যে তিনটে লোকসভা কেন্দ্রে ভোট, তার একটিও বিজেপির দখলে নেই। ভগবন্ত মান পঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় সঙ্গরুরের সাংসদ পদে ইস্তফা দিয়েছিলেন। অন্য দিকে, উত্তরপ্রদেশের বিধানসভা ভোটে জেতার পর সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ও আজম খান আজমগড় এবং রামপুরের সাংসদ পদ ছাড়েন। ফলে ওই তিন কেন্দ্রে উপনির্বাচন।

আপ বিধায়ক রাঘব চড্ডা রাজ্যসভা ভোটে জেতার ফলে দিল্লির রাজেন্দ্র নগরে উপনির্বাচন হচ্ছে। অন্য দিকে, ঝাড়খণ্ডে মন্ডার কেন্দ্রের জেভিএম বিধায়ক বান্ধু তিরকে আয়ের সঙ্গে সঙ্গতিহীন মামলায় দোষী ঘোষিত হওয়ায় বিধায়ক পদ খুইয়েছেন। বিধায়কের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে অন্ধ্রপ্রদেশের একটি কেন্দ্রে। রবিবার ভোটগণনা হবে ওই ১০টি আসনে।

আরও পড়তে পারেন:

মুখ্যমন্ত্রীর বাসভবন ছাড়লেন উদ্ধব, বিপুল জনসমর্থনের মধ্যে পৌঁছোলেন মাতশ্রীতে

মহারাষ্ট্র সংকটে নয়া মোড়! এনসিপি-কংগ্রেস মুখ্যমন্ত্রী হিসেবে চাইলেও জোটে নারাজ একনাথ শিন্ডে

উদ্ধবের অপসারণ, মুখ্যমন্ত্রীপদে একনাথ শিন্ডেকেই চাইছে এনসিপি-কংগ্রেস

দিদি বললেই কাজে যোগ দেবেন শোভন, নবান্নে মমতার সঙ্গে সাক্ষাতের পর মন্তব্য বৈশাখীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন