pollution in bengaluru
বেঙ্গালুরুতে বায়ুদূষণ। ছবি সৌজন্যে দ্য হিন্দু।

ওয়েবডেস্ক: দূষণ রোধ করার জন্য ভারতের অন্তত তিরিশ শতাংশ শহরের কোনো সঠিক পরিকল্পনাই নেই। এমনই তথ্য উঠে এল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে জমা পড়া রিপোর্টে।

দেশের ১০২টা শহরের একটি তালিকা করেছে পর্ষদ, যেখানে দূষণ ভয়াবহ আকার ধারণ করতে পারে। দূষণ কী ভাবে রোধ করা হবে, সেই ব্যাপারে পরিকল্পনা এই তালিকার মাত্র ৭৩টা শহর জমা দিয়েছে। বাকি ২৯টা শহর কোনো পরিকল্পনাই জমা দেয়নি পর্ষদের কাছে। এখনও যে শহর কোনো পরিকল্পনা জমা দেয়নি তাদের মধ্যে রয়েছে অমদাবাদ, বেঙ্গালুরু, জয়পুর, নাগপুরের মতো শহর।

আরও পড়ুন মুম্বইয়ের ‘সাইলেন্ট জোন’-এ দূষণ নীতি ভাঙলে এক লক্ষ টাকার জরিমানা ও পাঁচ বছরের জেল

দূষণ কী ভাবে রোধ করা হবে সেই জন্য ৪২টা পদ্ধতি এই শহরগুলির কাছে দিয়েছে পর্ষদ। শহরগুলির বর্তমানে যা দূষণের মাত্রা, আগামী তিন বছরে তা অন্তত ৩৫ শতাংশ পর্যন্ত কমানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ করেছে পর্ষদ। প্রথমে দিল্লির কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছিল, পরে বিভিন্ন রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে সেগুলি পাঠানো হয়।

কোনো শহরের বাতাসে দূষণের মাত্রা ২.৫ পিএম পেরিয়ে গেলেই সেই শহরকে দূষিত শহর হিসেবে আখ্যা দেওয়া হয়। গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টে দেখা গিয়েছিল বিশ্বের কুড়িটা এমন শহরের মধ্যে ভারতেরই ১৪টা রয়েছে। দিল্লি এবং বারাণসী মতো শহর এই তালিকায় থাকলেও অবশ্য কলকাতা এই তালিকায় ছিল না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন