রাজ্যে কোভিডরোগীর সংখ্যা আড়াই লক্ষ পার, কলকাতা-উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগী ফের ৫ হাজার অতিক্রান্ত

0
Covid situation kolkata

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যে কোভিডে (Covid 19) আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষ পার করল সোমবার। টেস্টের সংখ্যা কিছুটা কমায় রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমল সোমবার। যদিও কলকাতা আর উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগীর সংখ্যা ফের পাঁচ হাজার অতিক্রম করল। তবে সুস্থতার হার কিছুটা বেড়েছে রাজ্যে। একটু হলেও লাগাম পড়েছে মৃত্যুর সংখ্যায়।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৩,১৫৫ জন। এর ফলে রাজ্যে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ৫০ হাজার ৫৮০। গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের মৃত্যু হয়েছে। এর ফলে রাজ্যে এখন মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪,৮৩৭। রাজ্যে মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৯৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২,৯২৩ জন। এর ফলে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ১৯ হাজার ৮৪৪ জন। রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৫,৮৯৯। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সক্রিয় রোগী বেড়েছে ১৭৬ জন। রাজ্যে সুস্থতার হার আরও কিছুটা বেড়ে ৮৭.৭৩ শতাংশ হয়েছে।

সংক্রমণের হার অপরিবর্তিত

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪১,২৮১টি নমুনা পরীক্ষা হয়েছে। রাজ্যে মোট ৩১ লক্ষ ৩৯ হাজার ৯৩৮টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ৩৪,৮৮৮ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকে বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। সোমবার রাজ্যে দৈনিক সংক্রমণের হার ছিল ৭.৬৪ শতাংশ। তবে রাজ্যে সামগ্রিক সংক্রমণের হারটি অপরিবর্তিত (৭.৯৮ শতাংশ রয়েছে)।

কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমল

কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে সোমবার। যদিও সক্রিয় রোগীর সংখ্যা পাঁচ হাজার পার করল। শহরে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬১৮ জন। সুস্থ হয়েছেন ৪৭২ হন। মৃত্যু হয়েছে ১৫ জনের।

শহরে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৫,০৪৯। সুস্থ হয়ে গিয়েছেন ৪৮,২৯০ জন। শহরে মোট মৃতের সংখ্যা ১,৬৮৪। বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৫,০৭৫।

সংক্রমণে ফের কলকাতাকে ছাপাল উত্তর ২৪ পরগণা

নতুন সংক্রমণের নিরিখে কলকাতাকে ফের ছাপিয়ে গেল উত্তর ২৪ পরগণা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে ৬৫৮ জন আক্রান্ত হয়েছেন। উত্তর ২৪ পরগণায় সুস্থ হয়েছেন ৩৮৫ জন। উত্তর ২৪ পরগণায় এখন সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫,২৩২।

দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ২৩৪ জন, ছাড়া পেয়েছেন ২১৩ জন। হাওড়ায় নতুন করে ১৮৫ জন কোভিডে আক্রান্ত হয়েছেন আর সুস্থ হয়েছেন ১৯৯ জন। অন্য দিকে হুগলিতে ১১৬ জন আক্রান্ত হয়েছেন আর ছাড়া পেয়েছেন ১৪১ জন।

তিন জেলায় আক্রান্ত শতাধিক, উত্তরবঙ্গে স্বস্তি

কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলি বাদে তিনটে জেলায় নতুন আক্রান্তের সংখ্যা একশোর ওপরে ছিল। জেলাগুলি হল নদিয়া (১২৭), পশ্চিম মেদিনীপুর (১২৪) আর পূর্ব মেদিনীপুর (১২৩)। ফলে সামগ্রিক ভাবে গোটা উত্তরবঙ্গেই পরিস্থিতি অনেকটাই ভালো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে সব থেকে বেশি আক্রান্তের খোঁজ মিলেছে কোচবিহার (৯৪), আলিপুরদুয়ার (৮২) আর দার্জিলিং (৭৯)। অন্যদিকে দক্ষিণবঙ্গে তুলনামূলক ভাবে বেশি কোভিড আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে বাঁকুড়া (৯৬) এবং পশ্চিম মেদিনীপুর (৯৬)।

সুস্থতার সংখ্যা নতুন আক্রান্তের থেকে বেশি হওয়ায় গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী কমেছে আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদা, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া এবং হুগলিতে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অসমে ফের বন্যার প্রকোপ, দুর্গত প্রায় আড়াই লক্ষ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন