center bans medicines
প্রতীকী ছবি।

নয়াদিল্লি: স্যারিডন-সহ ৩২৮টি জনপ্রিয় ওষুধ নিষিদ্ধ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। অবিলম্বে এই ওষুধগুলির উৎপাদন ও বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এর ফলে বাজার থেকে অন্তত ছ’হাজার ব্র্যান্ডের ওষুধ তুলে নিতে হবে বিভিন্ন ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে।

নিষিদ্ধ হওয়া ওষুধগুলি হল ফিক্সড ডোজ কম্বিনেশন (এফডিসি) ওষুধ। অর্থাৎ, দু’টি বা তিনটি ওষুধ নির্দিষ্ট অনুপাতে মিশিয়ে যে ওষুধ তৈরি হয়। ২০১৬ সালের মার্চেই এই ধরনের ওষুধগুলি নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্র। সরকারের যুক্তি ছিল, দুই বা তিনটি ওষুধ মিশিয়ে এই ওষুধগুলি তৈরি হয়। তাই কোনো রোগীর একটি ওষুধ দরকার হলেও তাঁকে অন্য ওষুধ খেতে হয়, প্রয়োজন না থাকলেও। যা আসলে ওষুধের অতিরিক্ত ব্যবহার। যার ফলে দীর্ঘমেয়াদী ক্ষতির মুখোমুখি হন রোগীরা।
স্যারিডন ছাড়াও নিষিদ্ধ হওয়া ওষুধগুলির মধ্যে রয়েছে ডায়াবিটিসের ওষুধ গ্লুকোনর্ম পিজি, অ্যান্টিবায়োটিক লুপিডিকলক্স। এ ছাড়াও নিষিদ্ধ হয়েছে অ্যালকেম ল্যাবরেটরি-র ট্যাক্সিম এ-জেড এবং ম্যাকলয়েড ফার্মার প্যানডার্ম প্লাস মলম।

কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অল ইন্ডিয়া ড্রাগ অ্যাকশন নেটওয়ার্ক নামের সংগঠন। যাদের উদ্যোগে এই ওষুধগুলি নিষিদ্ধ ঘোষণা করার প্রক্রিয়া শুরু করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যদিও এই সংগঠনের দাবি, ভারতের বাজারে আরও অনেক বিপজ্জনক ওষুধ রয়েছে। সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে তারা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন