বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ডে মৃত ৩৪, নিরাপদে উদ্ধার করা হল বাঙালি পর্যটকদের

0

দেহরাদুন: আবহাওয়ার উন্নতি হলেও ভয়াবহ বৃষ্টির আতংক এখনও কাটিয়ে উঠতে পারছে না উত্তরাখণ্ড। রাজ্যে এখনও পর্যন্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে রুদ্রনাথে গিয়ে আটকে পড়া ১০ বাঙালি পর্যটককে নিরাপদে উদ্ধার করেছে প্রশাসন।

রবিবার থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এক নাগাড়ে বৃষ্টি হয়েছে উত্তরাখণ্ডে। কুমায়ুন অঞ্চলে বৃষ্টির দাপট গাড়োয়াল অঞ্চলের থেকে অনেক বেশি। মঙ্গলবার সকালে ধস নেমে বিপর্যস্ত হয়ে পড়ে নৈনিতাল জেলার রামগড়ের একটি গ্রাম।

সব থেকে ভয়াবহ অবস্থা নৈনিতালের। সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এই শহরে চারশো মিলিমিটার বৃষ্টি হয়। তার আগের দিন হয়েছিল আরও ১০০। সব মিলিয়ে ৩৬ ঘণ্টায় ৫০০ মিলিমিটার বৃষ্টির জেরে নৈনিতালের হ্রদ উপচে গিয়ে কার্যত বানভাসি হয়ে পড়ে শহর। নৈনিদেবী মন্দির চত্বরও বানভাসি হয়ে পড়ে।

সোশ্যাল মিডিয়ায় বৃষ্টি-বিপর্যয়ের নানা ভিডিও ছড়িয়ে পড়েছে ইতিমধ্যে। তার কোনোটায় দেখা যাচ্ছে, নৈনিতালের জলমগ্ন বিলাসবহুল হোটেলের ছাদে ভিড় করেছেন পর্যটকেরা। কোনোটায় দেখা গিয়েছে জলমগ্ন গাড়ি আর বাড়ির সারি। গওলা নদীতে আটকে পড়া একটি হাতির ভিডিয়ো ভাইরাল হয়। খবর পেয়ে তাকে উদ্ধার করেছেন বন দফতরের কর্মীরা।

শুধু সড়কপথ নয়, প্রবল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে রেলপথও। কাঠগোদাম থেকে দিল্লি যাওয়ার রাস্তায় হলদোয়ানির কাছে বেশ খানিকটা রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। গওলা নদীর উপচে পড়া জলে রেললাইনের তলায় মাটি ধুয়ে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আপাতত ওই এলাকায় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।

ধস ও জলের কারণে স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন হোটেলে আটকে পড়েছেন পর্যটকেরা। দুর্গতদের উদ্ধারে জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি সেনা ও তাদের তিনটি হেলিকপ্টার নামানো হয়েছে। তবে মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ায় স্বস্তি ফিরেছে প্রশাসনের অন্দরে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

নাইট কার্ফু-সহ বেশ কিছু বিধিনিষেধ বৃহস্পতিবার থেকে ফিরছে পশ্চিমবঙ্গে

নতুন দল তৈরির ঘোষণা, বিজেপির সঙ্গে জোটেও যেতে চান অমরিন্দর সিংহ

স্বস্তি দিয়ে পশ্চিমবঙ্গে ব্যাপক কমল সংক্রমণের হার, কলকাতাতেও নতুন আক্রান্তের সংখ্যায় পতন

সরকারি কর্মীদের কেন্দ্রের দেওয়ালি উপহার! সশস্ত্র বাহিনী-সহ এই সব কর্মী পাবেন ৩০ দিনের বোনাস

ভাইফোঁটার পর জারি হতে পারে পুরভোটের বিজ্ঞপ্তি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন