নয়াদিল্লি: ভারতে অন্তত ৩৫ শতাংশ চাকুরিরতা মা দ্বিতীয় সন্তান চান না। এমনই জানা গিয়েছে শিল্পপতিদের গোষ্ঠী অ্যাসোচেমের করা একটি সমীক্ষায়। নিজের বাবা, মা এবং প্রথম সন্তানের দেখভালের জন্য বেশি সময় দেওয়া এবং খরচ বেড়ে যাওয়াই এর পেছনে মূল কারণ হিসেবে গণ্য হয়েছে।

একটি সন্তানের মা, এমন দেড় হাজার চাকুরিরতা মহিলার ওপর মাতৃদিবসের প্রাক্কালে সমীক্ষা করা হয়েছিল। সমীক্ষাটি বলছে, “একটি সন্তান হয়ে যাওয়ার পরেই আর দ্বিতীয় সন্তানের দিকে ঝুঁকছেন না চাকুরিরতা মায়েরা। এর প্রধান কারণ হল কাজের চাপ এবং একটি সন্তানকে মানুষ করতেই বিশাল খরচ বহন করা।” গত এক মাস ধরে কলকাতা, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু-সহ দেশের দশটি শহরে এই সমীক্ষা করেছিল অ্যাসোচেম।

পাঁচশোর কিছু বেশি মা দ্বিতীয় সন্তানের বিরুদ্ধে মত দিয়েছেন। কেন তাঁরা দ্বিতীয় সন্তান চান না, এই প্রশ্নের উত্তরে অধিকাংশই বলেন, আরও এক বার মাতৃত্বকালীন ছুটি নিলে তাদের চাকরিতে প্রভাব পড়তে পারে। আটকে যেতে পারে উন্নতি। আবার অন্য একটি কারণও উঠে এসেছে, যে দু’টি সন্তান থাকলে এক সন্তানের প্রতি বাবা মায়ের নজর বেশি পড়তে পারে, অবহেলিত হতে পারে অন্য সন্তানটি, এই কারণেই তাঁরা দ্বিতীয় সন্তানের বিরোধী।

তবে সমীক্ষায় ৬৫ শতাংশ মা-ই দ্বিতীয় সন্তানের পক্ষে মত দিয়েছেন। তাঁরা জানিয়েছেন, একমাত্র সন্তান হলে পরিবারে সে একা হয়ে যেতে পারে। ভাই বা বোন হলে পরিবারে সে খেলার এবং বড়ো হলে নিজের সুখ দুঃখ ভাগ করে নেওয়ার জন্য সঙ্গী পাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here