Connect with us

দেশ

নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে ওড়িশায় মৃত কমপক্ষে চার মাওবাদী

মাওবাদীদের ডেরার কাছাকাছি পৌঁছনোর পরই তারা এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। পাল্টা জবাব দেয় বাহিনী।

ভুবনেশ্বর: রবিবার ওড়িশার কন্ধমাল (Kandhamal) জেলার গভীর জঙ্গলে নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হল কমপক্ষে চার মাওবাদীর (Maoist)।

এক শীর্ষ পুলিশকর্তা জানান, স্পেশাল অপারেশন গ্রুপ (special operations group) এবং জেলা ভলান্টারি ফোর্স (DVF) যৌথ ভাবে চিরুণি তল্লাশি চালায়। গভীর জঙ্গলে মাওবাদীদের অবস্থানের কথা বিশেষ সূত্রে জানার পরেই এই অভিযান চলে।

কন্ধমাল জেলার ডিজিপি অভয় জানান, রবিবারই মাওবাদীদের সঙ্গে বাহিনীর গুলির লড়াই চলে। মাওবাদীদের ডেরার কাছাকাছি পৌঁছনোর পরই তারা এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। পাল্টা জবাব দেয় নিরাপত্তারক্ষী বাহিনী।

তিনি জানান, এখনও পর্যন্ত কমপক্ষে চার মাওবাদীর মৃত্যু নিশ্চিত করা হয়েছে। সঙ্গে পাওয়া গিয়েছে প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র।

তারা স্থানীয় বাঁশধরা-নাগভেলি-ঘুমসুরা ডিভিসনে নিষিদ্ধ সিপিআই (মাওবাদী) সদস্য। একই সঙ্গে ডিজিপি জানান, গোটা এলাকায় চিরুণি তল্লাশি জারি রেখেছে বাহিনী।

ঘটনাস্থলে যান কন্ধমালের এসপি প্রতীক সিং। তিনি বলেন, এনকাউন্টারে নিহত মাওবাদীদের মধ্যে একজন মহিলা সদস্যও রয়েছেন।

এই ঘটনার পরই ওড়িশার মুখ্যসচিব একে ত্রিপাঠী সুরক্ষাবাহিনীর এই সাফল্যের প্রশংসা করেন। তিনি বলেন, উগ্রপন্থীদের মোকাবিলায় ওড়িশা সরকার কতটা কার্যকরী পদক্ষেপ নিচ্ছে, এ দিনের ঘটনা তারই একটা প্রমাণ।

প্রসঙ্গত, এই সপ্তাহের শুরুতে, কন্ধমালের ফিরিঙ্গিয়া এলাকায় একটি মাওবাদীদের একটি শিবিরে হানা দেয় বাহিনী। সেখান থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক উদ্ধার হয়।

দেশ

রামজন্মভূমি ট্রাস্টের প্রধানের কোভিড, ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন

ছবি : সৌজন্যে ডিডি নিউজ

খবরঅনলাইন ডেস্ক: কোভিডে (Covid 19) আক্রান্ত হলেন রামজন্মভূমি ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস। গত সপ্তাহের বুধবার রাম মন্দিরের ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে এক মঞ্চেই ছিলেন তিনি।

মোদী ছাড়াও ভূমিপুজোর দিন নিত্যগোপাল দাসের সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, আরএসএস প্রধান মোহন ভগবৎ এবং উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল। তবে মঞ্চ ছাড়াও ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর সংস্পর্শে অনেকক্ষণই ছিলেন নিত্যগোপাল দাস। খবরের শীর্ষক ছবিটি দেখলেই সেটা বোঝা যাবে।

ভূমিপুজোর কয়েক দিন আগেই কোভিডে আক্রান্ত হয়েছিলেন অন্যতম পুরোহিত প্রদীপ দাস। এ ছাড়া আরও ১৪ জন পুলিশকর্মীর কোভিড রিপোর্ট পজিটিভ আসে।

গত বুধবার অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘ ২৯ বছর পর অযোধ্যায় পা রেখেছিলেন তিনি। যদিও কোভিডের আবহে রামমন্দির নির্মাণ শুরু করার এই পুজো পিছিয়ে দেওয়ার দাবি করেছিলেন বিশেষজ্ঞরা। তাতে অবশ্য কর্ণপাত করেনি রাম জন্মভূমি ট্রাস্ট।

নিত্যগোপাল দাস আক্রান্ত হওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কোয়ারান্টাইনে থাকতে হবে কি না, সেটাই দেখার।

Continue Reading

দেশ

সৎ করদাতাদের সুবিধার্থে ‘স্বচ্ছ করব্যবস্থা’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

করব্যবস্থার সংস্কারে কী পদক্ষেপ নিলেন প্রধানমন্ত্রী।

জাতি গঠনে সৎ করদাতাদের সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খবরঅনলাইন ডেস্ক: করব্যবস্থা সংস্কারের পথে অনেকটাই এগোল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সূচনা করলেন নতুন মঞ্চের – ‘স্বচ্ছ করব্যবস্থা – সৎকে সম্মান’ (Trasparent Taxation – Honouring the Honest)।

‘সৎ করদাতাদের সম্মান, স্বচ্ছ করব্যবস্থা’ নামের এই নতুন কর ব্যবস্থার সূচনা করে প্রধানমন্ত্রী (Prime Minister) বলেন, “নতুন মঞ্চ চালু করার উদ্দেশ্য হল, ভারতের করব্যবস্থার সংস্কার করা এবং তার সরলীকরণ। করদাতাকে এখন তাঁদের প্রাপ্য সম্মান দেওয়া হবে। করদাতাকে এখন বিশ্বাস করা হবে, তাঁর দিকে সন্দেহের নজরে তাকানো হবে না। কর বিভাগকে সময়সীমাবদ্ধ পদ্ধতিতে যাবতীয় পদক্ষেপ ও প্রক্রিয়া পরিচালনা করতে হবে”।

প্রধানমন্ত্রী জানান, “জনকেন্দ্রিক এবং জনবান্ধব” কর ব্যবস্থায় উপর লক্ষ্যস্থির করা হয়েছে। সংস্কারের অঙ্গ হিসাবে শুরু হল ফেসলেস মূল্যায়ন (faceless assessment), ফেসলেস আবেদন (faceless appeal) এবং করদাতার নথি সংক্রান্ত অধিকার (taxpayers’ Charter)।

কর বিবাদ মেটাতে গিয়ে অনেক সময় সশরীরে আয়কর দফতরে নথি নিয়ে হাজির হতে হয়। এ ক্ষেত্রে ফেসলেস মূল্যায়ন এবং আবেদন চালু হওয়ায় সে সবের ঝক্কি কমবে। কারণ, এই প্রক্রিয়ার পুরোটাই কম্পিউটারের মাধ্যমে হবে।

নরেন্দ্র মোদী আরও বলেন, জাতি গঠনে দেশের সৎ করদাতারা বিরাট ভূমিকা পালন করেন। আজ থেকে যে নতুন সুবিধা চালু হচ্ছে তাতে সৎ মানুষকে সম্মান জানানোর ব্যাপারে সরকারের দায়বদ্ধতাকেই জোর দেওয়া হয়েছে।

নতুন মঞ্চ করদাতাদের ফেসলেস মূল্যায়ন, ফেসলেস আবেদন এবং করদাতার নথি সংক্রান্ত অধিকারের সুবিধা দেবে। ফেসলেস আবেদন কার্যকর হবে ২৫ সেপ্টেম্বর থেকে আর বাকি দু’টি ব্যবস্থা চালু হবে ১৩ আগস্ট থেকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরমণের উপস্থিতিতে প্রধানমন্ত্রী বলেন, “করদাতাদের সুবিধার্থে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) আরও পদক্ষেপ নেবে। এই পদক্ষেপ ভারতের উন্নয়নে একটি বড়ো পদক্ষেপ। কেন্দ্রের এই পদক্ষেপে করব্যবস্থায় স্বচ্ছতা আসবে। কারণ, যে কোনো ধরনের জটিলতার সরলীকরণে সমস্যা সমাধান দ্রুত হবে। এর জন্য নির্দিষ্ট নীতি, করদাতাদের উপর আস্থা, উন্নত প্রযুক্তির ব্যবহার এবং দক্ষতার মতো মূল চারটি বিষয়ে নির্ভর করতে হবে”।             

Continue Reading

দেশ

এ বার পঞ্জাবে কংগ্রেসের দ্বন্দ্ব চরমে, মুখ্যমন্ত্রীকে ‘মানসিক ভারসাম্যহীন’ বললেন দলীয় সাংসদ

representational pic.

খবরঅনলাইন ডেস্ক: রাজস্থানের কংগ্রেসের দ্বন্দ্ব সামাল দেওয়া গেলেও এ বার মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে পঞ্জাব (Punjab)। সেখানে গোষ্ঠীদ্বন্দ্ব এতটাই বেড়ে গিয়েছে যে স্বয়ং মুখ্যমন্ত্রীকেই ‘মানসিক ভারসাম্যহীন’ বলে দিলেন দলীয় সাংসদ।

কিছু দিন আগেই পঞ্জাবে বিষমদকে কেন্দ্র করে ভয়াবহ বিপর্যয় ঘটে গিয়েছে। মৃত্যু হয়েছে ১২১ জনের। এই ঘটনাকে কেন্দ্র করেই রাজ্য সরকারের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করেছেন লোকসভার সাংসদ প্রতাপ সিংহ বাজওয়া এবং রাজ্যসভার সাংসদ শামশের সিংহ ধিলঁ।

এই ঘটনার তদন্তের ব্যাপার নিয়ে রাজ্য সরকারকে প্রশ্ন করেছেন বাজওয়া। তাতেই মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ চরম ক্ষুব্ধ হয়েছেন বলে খবর।

সংবাদসংস্থা এএনআই কে বাজওয়া বলেন, “বিষমদ কাণ্ড নিয়ে আমরা প্রশ্ন তোলার ফলে, ক্যাপ্টেন সাহেব (অমরিন্দর সিংহ) মানসিক ভারসাম্য হারিয়েছেন। তিনি ভাবছেন তাঁর নিজের দল কী করে তাঁকে প্রশ্ন করতে পারে!”

বাজওয়া আরও বলেন, “দু’ বছর আগে অমৃতসরে ট্রেন দুর্ঘটনায় ৬০ জনের মৃত্যু হল। বিশেষ তদন্তকারী দল তৈরি হল, কিন্তু কোনো তদন্ত হল না। এর পর একটা বাজি কারখানায় বিস্ফোরণ হল, ফের তদন্তকারী দল তৈরি হল আর আবার কিছু হল না। তাই আমাদের প্রশ্ন এ বারও কি বিশেষ তদন্তকারী দল, আদৌ কিছু তদন্ত করতে পারবে!”

বাজওয়ার আরও প্রশ্ন, “ক্যাপ্টেন সাহেবকে আমার আরও প্রশ্ন, আপনি তো পাতিয়ালার মহারাজা নন, গণতান্ত্রিক ভাবে নির্বাচিত মুখ্যমন্ত্রী। আপনি কি গণতন্ত্রে সত্যি বিশ্বাস করেন?” দলের মধ্যে তৈরি হওয়া এই ক্ষোভ কংগ্রেস এখন কী ভাবে সামাল দেয় সেটাই দেখার।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
care
কেনাকাটা33 mins ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

দেশ49 mins ago

রামজন্মভূমি ট্রাস্টের প্রধানের কোভিড, ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন

দেশ1 hour ago

সৎ করদাতাদের সুবিধার্থে ‘স্বচ্ছ করব্যবস্থা’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

representational pic.
দেশ2 hours ago

এ বার পঞ্জাবে কংগ্রেসের দ্বন্দ্ব চরমে, মুখ্যমন্ত্রীকে ‘মানসিক ভারসাম্যহীন’ বললেন দলীয় সাংসদ

রাজ্য2 hours ago

রাজ্য স্বাস্থ্য কমিশনের নির্দেশের পরেও কেন উদাসীন বেসরকারি হাসপাতাল?

দেশ3 hours ago

৮ লক্ষের বেশি টেস্টে আক্রান্ত ৬৭ হাজার, দৈনিক সংখ্যায় রেকর্ড হলেও সংক্রমণের হার কমল ভারতে

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৬৯৯৯, সুস্থ ৫৬৩৮৩

SBI
শিল্প-বাণিজ্য4 hours ago

এসবিআই গ্রাহকরা কী ভাবে নিজেই ব্যালেন্স চেক করতে পারবেন?

কেনাকাটা

care care
কেনাকাটা33 mins ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা7 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা7 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand