পুলওয়ামা হামলা: কেন্দ্রের রিপোর্ট পেশ লোকসভায়

0
Pulwama attack
ফাইল ছবি

নয়াদিল্লি: চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ৪০ জন জওয়ান। কিছুক্ষণের মধ্যেই জানা যায়, সেনাবাহিনী বাস লক্ষ্য করে ওই হামলা চালায় কুখ্যাত জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। একই সঙ্গে ওই ঘটনায় জড়িত পাঁচ জঙ্গির মধ্যে চার জনই যে মারা গিয়েছে, সেই তথ্য মঙ্গলবার লোকসভায় তুলে ধরল কেন্দ্র।

এ দিন লোকসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি জানান, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-র তদন্তে জানা গিয়েছে, জইশ-ই-মহম্মদের একটি মডিউল ওই হামলা চালায়। সমগ্র পরিকল্পনা এবং তা কার্যক্ষেত্রে প্রয়োগের ব্যাপারে তারাই ওই জঙ্গিদের পরিচালিত করেছিল।

ওই দিন সিআরপিএফ কনভয়ের উপর হামলা চলে। এ দিন লোকসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে রেড্ডি জানান, মোট পাঁচ জন অভিযুক্তের মধ্যে এক জন ছিল আত্মঘাতী বোমা। বাকি দু’জন ঘটনার পর মারা যায়। সেনা বাহিনীর সক্রিয়তায় এক জনকে গ্রেফতার করা হয়। মুদাসির অহমেদ খান ওরফে মহম্মদ ভাই সেনা সক্রিয়তায় ঘটনার পর মারা যায়।

g kishan reddy home minister

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি

মন্ত্রী বলেন, তদন্ত আদালত এই ধরনের ঘটনায় বিভিন্ন দিক থেকে তদন্তের আদেশ দিয়ে থাকে, এবং এ ক্ষেত্রেও সিআরপিএফের নির্দেশ মতোই ওই তদন্তগুলি চলছে।

প্রসঙ্গত, ঘটনার তিন দিনের মাথায় সেনার কনভয়ে হামলায় ঘটনায় যুক্ত দুই সন্দেহভাজন জঙ্গির মৃত্যু হয়। সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, মৃতদের নাম সাজ্জাদ এবং তৌসিফ। এদের মধ্যে সাজ্জাদ ছিল হামলার অন্যতম চক্রী, তৌফিক সহযোগী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here