ভারতের করোনা পরিস্থিতির সামান্য উন্নতি, সংক্রমণ কমছে উত্তরপূর্বেও

0

খবরঅনলাইন ডেস্ক: অবশেষে সংক্রমণ কমতে শুরু করেছে উত্তরপূর্ব ভারতে। কেরল এখনও চিন্তায় রাখলেও গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক সংক্রমণ বেশ কিছুটা কমে গেল। এর ফলে দেশের করোনা পরিস্থিতির আরও কিছুটা উন্নতি হল এ দিন। তবে এটা ঠিক যে যত দিন না কেরলে সংক্রমণ ব্যাপক ভাবে কমবে, তত দিন ভারতের দৈনিক পরিসংখ্যানও সে রকম উল্লেখযোগ্য ভাবে কমবে না।

নতুন সংক্রমণ সামান্য কমল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ১৬ লক্ষ ১৩ হাজার ৯৯৩। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৬৪৯ জন।

Shyamsundar

এ দিকে, ২৪ ঘণ্টায় ভারতে ১৭ লক্ষ ৭৬ হাজার ৩১৫টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলত এ দিন সংক্রমণের হার ছিল ২.৩৪ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ৮ হাজার ৯২০। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ৩,৭৬৫ জন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশের প্রায় সব রাজ্যেই সংক্রমণ আগের দিনের তুলনায় কমেছে। তবে উত্তরপূর্ব ভারতকে থেকে বেশি করে আশার খবর আসছে। গত ২৪ ঘণ্টায় অসম বাদে কোথাওই সংক্রমণ এক হাজারের ওপরে ছিল না।

তবে এখনও চিন্তা রয়েছে কেরলকে নিয়ে। বাকি রাজ্যের পরিস্থিতি একদমই আয়ত্বের মধ্যে। দেখে নিন গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান।

১) কেরল – ২০,৭২২

২) মহারাষ্ট্র – ৬,৬০০

৩) অন্ধ্রপ্রদেশ – ২,০৬৮

৪) তামিলনাড়ু – ১,৯৪৭

৫) ওড়িশা – ১,৫৫৮

৬) কর্নাটক – ১,৮৯০

৭) অসম – ১,১৯৭

মণিপুর, মিজোরাম, ত্রিপুরা-সহ গোটা উত্তরপূর্বেই সংক্রমণ আগের দিনের তুলনায় অনেক কমেছে। অন্য দিকে, গত ২৪ ঘণ্টায় পঞ্জাব (৪৮), হরিয়ানা (২৬), গুজরাত (২১), রাজস্থান (২৮), দিল্লি (৬৩), উত্তরপ্রদেশ (৩৭), বিহার (৭২), ঝাড়খণ্ড (৩২), মধ্যপ্রদেশ (১০), উত্তরাখণ্ড (৪১) মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন মাত্র ৩৭৮ জন। শুক্রবার এই সংখ্যাটা ছিল ৪১১ জন।

নতুন রোগীর থেকে বেশ কিছু কম মানুষ সুস্থ হলেন

গত ২৪ ঘণ্টাতেও নতুন সংক্রমণের থেকে বেশ কিছুটা কম ছিল সুস্থতা। এর পেছনে কারণ সেই কেরল। এই সময়সীমায় করোনা থেকে সেরে উঠেছেন ৩৭ হাজার ২৯১ জন। দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ৩ কোটি ৭ লক্ষ ৮১ হাজার ২৬৩। ভারতে এখন সুস্থতার হার রয়েছে ৯৭.৩৬ শতাংশ।

মৃতের সংখ্যা একটু বাড়ল

গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা সামান্য বেড়েছে। এই সময়সীমায় ৫৯৩ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। এর ফলে ভারতে এখনও পর্যন্ত কোভিডের কারণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ২৩ হাজার ৮১০। দেশে মৃত্যুহার বর্তমানে ১.৩৪ শতাংশে রয়েছে।

আরও পড়তে পারেন চাঞ্চল্যকর! অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করল মিজোরাম পুলিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন