bank

ওয়েবডেস্ক: আয়কর বাঁচাতে চান? তার জন্য এসে গিয়েছে পাঁচ বছর মেয়াদের বিশেষ একটি ফিক্সড ডিপোজিট প্ল্যান। এক কোটি টাকা পর্যন্ত এফডির ওপর এই কর ছাড় পাওয়া যাবে। সঙ্গে পাওয়া যাবে সব রকম সুযোগ-সুবিধে।

জেনে নেওয়া যাক কী কী সুবিধে রয়েছে এতে:

  • বিভিন্ন ব্যাঙ্কে এই ফিক্সড ডিপোজিটের সুদের পরিমাণ বছরে ৬.২৫ থকে ৭.৭৫% পর্যন্ত।
  • এর লকিং পিরিয়ড পাঁচ বছর।
  • এই এফডি করা থাকলে পাওয়া যাবে আয়কর ছাড়ের সুবিধা। অর্থাৎ, আয়কর আইন ৮০সি অনুযায়ী এই কর ছাড়ের সুবিধে মিলবে।
  • পাঁচ বছরের আগে এর থেকে টাকা তুলে নেওয়া যাবে না। এই অ্যাকাউন্ট বন্ধও করে দেওয়া যাবে না। অন্তত পক্ষে পাঁচ বছর এটি চালিয়ে যেতে হবে।

এ বার দেখে নেওয়া যাক, সাধারণ আর প্রবীণ নাগরিক ভেদে এই এফডি-র ওপর কোন ব্যাঙ্কের বার্ষিক সুদের হার কত?

ব্যাঙ্ক সাধারণ প্রবীণ নাগরিক
স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া  ৬.৮৫ ৭.৩৫
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ৬.২৫ ৬.৭৫
এইচডিএফসি ৭.২৫ ৭.৭৫
আইসিআইসিআই ৭.২৫ ৭.৭৫

 

স্টেট ব্যাঙ্ক: সাধারণ নাগরিকের জন্য সুদের পরিমাণ ৬.৮৫%। প্রবীণদের জন্য ৭.৩৫%। এর থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কর ছাড়ের সুবিধে পাওয়া যাবে। সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত এই খাতে টাকা জমা করতে অনুমতি দিচ্ছে এসবিআই।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক: এই ব্যাঙ্ক এই কর ছাড়ের সুবিধা যুক্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার সাধারণ আর প্রবীণ নাগরিকদের জন্য যথাক্রমে ৬.২৫% ও ৬.৭৫%। সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত রাখা যাবে।

এইচডিএফসি: এই ব্যাঙ্ক এই কর ছাড়ের সুবিধা যুক্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার সাধারণ আর প্রবীণ নাগরিকদের জন্য যথাক্রমে ৭.২৫% ও ৭.৭৫%। বছরে সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত রাখা যাবে।

আই সি আই সি আই: এই ব্যাঙ্ক এই কর ছাড়ের সুবিধা যুক্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার সাধারণ আর প্রবীণ নাগরিকদের জন্য যথাক্রমে ৭.২৫% ও ৭.৭৫%।

আরও পড়ুন ঃ করাচিতে চিনা দূতাবাসে হামলা, নিহত দুই পুলিশকর্মী

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here