gujarat farmer protest

ভাবনগর (গুজরাত): বিদ্যুৎ প্রকল্পের জন্য কৃষিজমি নিচ্ছে সরকার। নিরুপায় কৃষকরা এখন প্রশাসনের কাছে ইচ্ছামৃত্যুর দাবি করেছেন। সংখ্যাটা নিতান্ত অল্প নয়। পাঁচ হাজারের বেশি কৃষক এই দাবিতে প্রশাসনের কাছে অনুমতি চেয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় এক কৃষক নেতা।

ঘটনাটি ঘটেছে গুজরাতের ভাবনগর জেলায়। স্থানীয় কৃষক নেতা নরেন্দ্রসিংহ গোহিল বলেন, “ভাবনগর জেলার বারোটা গ্রামের মোট ৫,২৫৯ কৃষক ইচ্ছামৃত্যুর অনুমতি চেয়েছেন। কারণ যে জমিতে তাঁরা কৃষিকাজ করেন সেই জমি রাজ্য সরকার এবং রাজ্য বিদ্যুৎ কর্পোরেশন জোর করে কেড়ে নিচ্ছে।”

তিনি বলেন, ইচ্ছামৃত্যুর অনুমতির চিঠিতে সই করেছেন কৃষক এবং তাঁদের পরিবারের লোকজন। সেই চিঠি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং গুজরাতের মুখ্যমন্ত্রীর কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এই চিঠির সত্যতা স্বীকার করে নিয়েছেন ভাবনগরের জেলাশাসক হর্ষদ পটেলও। তবে ওই চিঠিতে কত জন কৃষকের সই রয়েছে সে ব্যাপারে কিছু জানাননি তিনি। চিঠিতে অভিযোগ করা হয়েছে, যে জমিতে দিনের পর দিন তাঁরা চাষের কাজ করে এসেছেন সেই জমি জোর করে কেড়ে নিচ্ছে সরকার, বিদ্যুৎ নিগম এবং রাজ্য পুলিশ।

চিঠির শেষ বয়ানে লেখা রয়েছে, “যে ভাবে জমি জোর করে কেড়ে নেওয়া হচ্ছে তাতে আমাদের নিজেদের জঙ্গি মনে হচ্ছে। সেই জন্য আমরা সেনা জওয়ানদের গুলিতে প্রাণ দিতে চাই। এটাই আমাদের শেষ ইচ্ছে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here