সাত বছরের শিশুর মুখ থেকে বের করা হল ৫২৬টি দাঁত

0
dental
বাবার কোলে রবীন্দ্রনাথ

চেন্নাই: হ্যাঁ। সাত বছরের শিশুর মুখ থেকেই বের করা হয়েছে ৫২৬টি দাঁত। ঘটনা চেন্নাইয়ে। শিশুটির নাম রবীন্দ্রনাথ। ডান দিকের নীচের মাড়ি থেকে অস্ত্রোপচারের মাধ্যমে এই ৫২৬টি দাঁত বের করে আনেন চিকিৎসকরা। বুধবার বিষয়টি সাংবাদমাধ্যমের সামনে আনেন সবিতা ডেন্টাল কলেজের চিকিৎসকরা। এই অস্ত্রোপচারটি সম্পূর্ণ বিনামূল্যে করা হয়েছে বলেও জানানো হয়েছে হাসপাতালের পক্ষ থেকে।

মুখের বাইরে থেকে দেখে বোঝা যেত না এতগুলো দাঁত তার মুখের ভেতরে রয়েছে। অস্ত্রোপচারের পর সংবাদমাধ্যমের সামনে রবীন্দ্রনাথ জানিয়েছে, আর তার মাড়িতে কোনো ব্যথা নেই।

চিকিৎসকরা বলেছেন, প্রথমে অভিভাবকদের বোঝাতে কয়েক মিনিট সময় লেগেছিল। কিন্তু শিশুটিকে বোঝাতে সময় লেগেছে কয়েক ঘণ্টা। তার পর সহযোগিতা করতে রাজি হয়। টানা পাঁচ ঘণ্টা চলে এই অপারেশন। অস্বাভাবিক সব ক’টি দাঁত তুলে ফেলেন চিকিৎসকরা। এখন সবটাই স্বাভাবিক।

ডাঃ সেনথিলনাথন বলেন, এটি কেবলমাত্র চিকিৎসার সাফল্য নয়। এই দন্ত বিষয়ক যত্ন ও সচেতনতার দিকটি আরও অনেক উন্নত করা দরকার। মানুষকে সতর্ক করা দরকার।

তবে এই অস্বাভাবিক বৃদ্ধির পেছনে কী কারণ তা নিশ্চিত করে বলতে পারেননি তাঁরা। তবে মোবাইল রেডিয়েশনের জন্যও এমনটা ঘটতে পারে বলে সন্দেহ করছেন তাঁরা। আবার জিনগত কারণও থাকতে পারে।

পড়ুন – ঘণ্টায় ছ’শো কিলোমিটার গতিতে ছুটবে ট্রেন? অ্যাপেলের সঙ্গে কথাবার্তা ভারতীয় রেলের

শিশুটির অভিভাবকরা জানিয়েছেন, তার বয়স তখন তিন বছর ছিল। তখন থেকেই ডান দিকের মাড়িটি ফুলতে শুরু করেছিল। শিশুটির বাবা এস প্রবুদোস একটি বেসরকারি সংস্থার কর্মী। তিনি বলেন, তাকে সরকারি হাসপাতালেও নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু কেন বিভিন্ন রকম টেস্ট করা প্রয়োজন তা সেখানকার ডাক্তাররা তাঁকে বোঝাতে পারেননি। ক্রমশ ফোলা বাড়তে থাকে। তখনই সবিতা ডেন্টাল কলেজে নিয়ে যাওয়া হয়। তার পরই বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জানা যায় মুখের ভেতরে এতগুলি দাঁতের উপস্থিতির কথা।

চিকিৎসকরা জানিয়েছেন, বায়োপসি রিপোর্ট অনুযায়ী এটি ছিল অস্বাভাবিক বৃদ্ধির ব্যাপার।

ডাঃ রামানি বলেছেন, তবে মোবাইল রেডিয়েশনের বিষয়টি ফেলে দেওয়ার নয়। আজকাল মোবাইল টাওয়ারের কাছে বহু মানুষ বসবাস করে। তাদের শরীরের কোষে এর ফলে নানান রকমের পরিবর্তন দেখা যায়। কোনোটি নিয়ন্ত্রিত আবার কোনোটি অনিয়ন্ত্রিত। এর ফলে জিনেরও অনেক পরিবর্তন ঘটে। যার থেকে কোষ বিভাজন সংক্রান্ত নানান রোগের দেখা মেলে।

উল্লেখ্য, মুম্বইয়ের একটি চিকিৎসকরা ২০১৪ সালে একটি কিশোরীর মুখ থেকে ২৩২টি দাঁত বের করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here