mangrove
স্থানীয়দের সঙ্গে কথা বলে উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করবে সরকার।

ওয়েবডেস্ক: মুম্বই-অহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পে প্রায় ১৩.৩৬ হেক্টর জমিতে কম পক্ষে ৫৪ হাজার ম্যানগ্রোভ কাটা পড়বে বলে নিশ্চিত করল মহারাষ্ট্র রাজ্য সরকার।

শিবসেনা বিধায়ক মনীশ কায়ান্দের প্রশ্নের জবাবে মহারাষ্ট্রের পরিবহণমন্ত্রী দিবাকর রাওতে লিখিত উত্তরে জানান, ম্যানগ্রোভ এবং পরিবেশের ন্যূনতম ক্ষতির দিকটিকে অগ্রাধিকার দিয়ে সুউচ্চ স্তম্ভের উপর দিয়ে প্রকল্পের কাজ বাস্তবায়ন হবে।

নবি মুম্বই এলাকায় গাছ কাটা হবে না। ফলে সেখানে বন্যার কোনো আশঙ্কা থাকবে না জানিয়ে তিনি বলেন, যে পরিমাণ গাছ কাটা হবে, তার পাঁচগুণ বেশি গাছ লাগানো হবে। অন্য দিকে প্রকল্পের জন্য নেওয়া জমিতে বসবাসকারীদেরও উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। এ ব্যাপারে স্থানীয়দের সঙ্গে রাজ্য সরকার আলোচনায় বসবে বলে তিনি জানান।

মহারাষ্ট্র বিধানসভার কংগ্রেস বিধায়ক শরদ রানপিসের অন্য একটি প্রশ্নে সরকার জানায়, প্রস্তাবিত প্রকল্পের জন্য এলাকায় ১,৩৭৯ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২৭৫.৬৫ হেক্টর জমি ব্যক্তিগত সম্পত্তি এবং সেটি মহারাষ্ট্রে পড়ছে।

প্রসঙ্গত, আগামী ২০২২ সালের মধ্যে মুম্বই-অহমেদাবাদ বুলেট ট্রেন চালানো হবে বলে স্থির করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্প বাস্তবায়নের জন্য মুম্বইয়ে ৭ কিমি রেলপথ হবে সমুদ্রের নিচে। ২৫ কিমি হবে সুড়ঙ্গ। ৭০টি হাইওয়ে এবং ২১টি নদী পার করবে এই রেলপথ। এর জন্য ১৭৩টি বড়ো এবং ২০১টি ছোটো ব্রিজ তৈরি হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here