amit-mitra

নয়াদিল্লি: আরবিআই এবং সিবিআইয়ের মতো দু’-দু’টি গুরুত্বপূর্ণ বিভাগ পরিচালনা করতে কেন্দ্রীয় সরকার ব্যর্থ, বলে সুর চড়ালেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। ‘পশ্চিমবঙ্গ দিবস’ উপলক্ষ্যে দিল্লিতে আয়োজিত একটি সাংবাদিক সম্মেলনে অমিত মিত্র এ কথা বলেন। সঙ্গে তিনি এ-ও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ক্ষুদ্র-ছোটো ও মাঝারি শিল্পক্ষেত্রে মাত্র ৫৯ মিনিটে ঋণ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতিটি মনভোলানো, ভুয়ো। উল্লেখ্য, চলিত মাসের শুরুতে প্রধানমন্ত্রী মাত্র ৫৯ মিনিটে এমএসএমই  ঋণের অনুমোদন করিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন।

অমিতবাবু বলেন, এই ভাবে গুরুত্বপূর্ণ বিভাগ পরিচালনায় ব্যর্থতা অর্থ হল ‘রোগের লক্ষণ’। আগের সরকার কেন্দ্রীয় ব্যাঙ্কের সঙ্গে পার্থক্য বজায় রাখতে সক্ষম হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর আর সরকারের মধ্যে মতের পার্থক্য আগেও ছিল। তার সঙ্গে ঠিক কোথায়, কী ভাবে দু’টি মত নিয়ে এক সঙ্গে কাজ করা যায়, সে বিষয়েও তাদের জ্ঞান ছিল। কিন্তু বর্তমান সরকারের সেই জ্ঞান নেই। আরবিআই আর সিবিআই চালানোর ক্ষমতা এই সরকারের নেই। সরকার তাই পরিস্থিতি সামলাতে অক্ষম। আর তার থেকেই সমস্যা আর বদানুবাদ তৈরি হচ্ছে।

আরও পড়ুন : পরিত্যক্ত বাড়ির ওয়াশিং মেশিন থেকে মিলল নগদ ২.৮ কোটি টাকা!

উল্লেখ্য, আরবিআইয়ের ডেপুটি গভর্নর বিরল আচারিয়া নিরন্তর অভিযোগ করে চলেছেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের স্বাধীনতায় হস্তক্ষেপ মানে হল আসন্ন বিপদের সংকেত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here