প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: স্বাধীনতা দিবসের ভাষণে প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ করার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার সেই মর্মেই গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিয়ে ফেলল কেন্দ্র। ২ অক্টোবর থেকে ছ’ রকমের প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ হবে গোটা দেশে। সেগুলির মধ্যে রয়েছে প্লাস্টিকের ব্যাগ, কাপ, প্লেট, স্ট্র, ছোটো বোতল, নানা রকম স্যাশে।

প্লাস্টিক ব্যবহারের ফলে সাংঘাতিক ভাবে দূষণ ছড়াচ্ছে বিশ্ব জুড়ে। মানুষের ব্যবহার করা প্লাস্টিকজাত দ্রব্য সমুদ্রে পৌঁছে যাওয়ার ফলে সেখানকার জীবজগৎ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যদিও ইতিমধ্যে নানা দেশ বিভিন্ন রকম পদক্ষেপও করেছে। ভারতেও বেসরকারি উদ্যোগে বহু পদক্ষেপ করা হয়েছে। কিন্তু সরকারি ভাবে কিছু না হওয়ায় সামগ্রিক ভাবে প্লাস্টিক ব্যবহার বন্ধ হয়নি ভারতে।

আরও পড়ুন কোনো শর্টকাট নেই, সাফল্য অর্জন করতে হয় ধাপের পর ধাপ পেরিয়ে: মোদী

এর পরেই স্বাধীনতা দিবসের ভাষণে সারা দেশকে প্লাস্টিক বর্জন করার আহ্বান জানান মোদী। মোদীর সেই ডাকের সূত্র ধরেই এ বার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

তবে এই সিদ্ধান্ত কার্যকর করার প্রথম ছ’মাস বিকল্প ব্যবস্থার সঙ্গে মানিয়ে নেওয়ার সময় দেওয়া হবে বলে জানা যাচ্ছে। কিন্তু তার পর থেকে জরিমানার ব্যবস্থা করা হতে পারে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন