antibiotic

ওয়েবডেস্ক: ডাক্তাররা আপনাকে যে অ্যান্টিবায়োকিট দিচ্ছেন সেটা ভারতের বাজারে বৈধ না অবৈধ সে ব্যাপারে আপনার কাছে সঠিক তথ্য রয়েছে? যদি না থাকে, তাহলে সাবধান। কারণ, ভারতে বিক্রীত মোট অ্যান্টিবায়োটিকের ৬৪ শতাংশই ভারতে অননুমোদিত। এমনই জানাচ্ছে ব্রিটেনের দুটি শিক্ষা প্রতিষ্ঠানের করা সমীক্ষা।

সমীক্ষাটি চালিয়েছিল লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয় এবং নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়। ২০০৭ থেকে ২০১২ পর্যন্ত অ্যান্টিবায়োটিকের যে ফিক্সড ডোজ কম্বিনেশন (এফডিসি) বিক্রি করা হয়েছে, তার মধ্যে ১১৮টি এফডিসির ওপরে এই সমীক্ষা চালানো হয়েছিল। এর মধ্যে ৬৪ শতাংশরই অনুমোদন দেয়নি কেন্দ্রীয় ওষুধ নিয়মক সংস্থা (সিডিএসসিও)। অর্থাৎ ভারতের বাজারে এই ওষুধ বিক্রি সম্পূর্ণ বেআইনি।

সমীক্ষায় বলা হয়েছে, এই ধরণের অননুমোদিত অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি করার ফলে ভারতের মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। সারা বিশ্বে অ্যান্টিবায়োটিক নেওয়ার ক্ষেত্রে শীর্ষ স্থানীয় দেশগুলির মধ্যে রয়েছে ভারত। এই ব্যাপারে তাই চিন্তিত গবেষকরা।

সমীক্ষায় আরও বলা হয়েছে যে ভারতের বাজারে মোট পাঁচশোটি সংস্থার তৈরি করা অ্যান্টিবায়োটিক বিক্রি হয়, এর মধ্যে বারোটি বহুজাতিক সংস্থা রয়েছে। মোট ৩,৩০০টি ‘ব্র্যান্ড নেম’-এ এই ওষুধের বিক্রি হয় বাজারে। ৪৫ শতাংশ অ্যান্টিবায়োটিক বহুজাতিক সংস্থাগুলি তৈরি করে বলে জানানো হয়েছে ওই সমীক্ষায়। বহুজাতিক সংস্থাগুলি যতো ওষুধ তৈরি করে, তারমধ্যে ৩৮ শতাংশেরই অনুমোদন নেই ভারতের বাজারে।

এই সমস্যার যাতে দ্রুত সমাধান হয় এবং অননুমোদিত ওষুধ যাতে বাজারে আর না আসে, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন গবেষকরা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন