Nitish Kumar
নীতীশ কুমার। ফাইল ছবি

পটনা: মঙ্গলবার গেরুয়া-সঙ্গ ছাড়ার পর পরই লণ্ঠন ধরে নিলেন নীতীশ কুমার। মুখ্যমন্ত্রীপদ থেকে গেলেন, এখন ফিরে আসা শুধুমাত্র সময়ের অপেক্ষা মাত্র। সন্ধ্যায় সংবাদ মাধ্যমের কাছে নীতীশ জানান, সাতটি দলের ১৬৪ জন বিধায়কের সমর্থন নিয়ে নতুন সরকার গঠন করতে চলেছেন তিনি।

দুপুরে এনডিএ থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা করেন বিহারের মুখ্যমন্ত্রী। বিকেল ৪টে নাগাদ রাজ্যপাল ফাগু চৌহানকে ইস্তফাপত্র দিয়েই সোজা যান লালুপত্নী রাবড়ি দেবীর আবাসে। সেখানেই তাঁকে পরিষদীয় নেতা হিসেবে নির্বাচন করা হয়। লালুপুত্র তেজস্বী যাদব জানান, বিজেপি ছাড়া বিহারের সমস্ত রাজনৈতিক দল এবং তাদের বিধায়করা নীতীশ কুমারকে নেতা হিসেবে মেনে নিয়েছে।

বিজেপি-কে এক হাত নিয়ে তেজস্বী আরও বলেন, “জেপি নড্ডা বলেছিলেন তাঁরা আঞ্চলিক দলগুলিকে শেষ করে দেবেন। বিজেপি শুধু ভয় দেখাতে এবং লোকেদের কিনতে জানে। আমরা সবাই চেয়েছিলাম বিহারে বিজেপির এজেন্ডা বাস্তবায়ন করা উচিত নয়, আমরা সবাই জানি আদবানিজির ‘রথ’ থামিয়েছেন লালুজি, আমরাও যে কোনো মূল্যে হাল ছাড়ব না”।

২৪৩ আসনের বিহার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ম্যাজিক ফিগার ১২২। নীতীশ কুমারের জেডিইউয়ের বিধায়ক সংখ্যা এখন ৪৫। কিন্তু আরজেডি, কংগ্রেস-সহ অন্য দলগুলির সমর্থনে ম্যাজিক ফিগারের থেকে অনেকটাই উপরে পৌঁছে যাচ্ছেন নীতীশ।

তেজস্বীর সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে নীতীশ বলেন, “সাতটি দল এবং নির্দলদের নিয়ে মোট ১৬৪ জন বিধায়কের সমর্থন রয়েছে আমাদের সঙ্গে। প্রত্যেক বিধায়ক সমর্থন জানিয়ে চিঠি দিয়েছেন”।

আরও পড়তে পারেন: তেজস্বীর সঙ্গে মাসতিনেকের বোঝাপড়ার ফল নীতীশের বিজেপি-বিচ্ছেদ! পাটিগণিত কী বলছে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন