Petrol

নয়াদিল্লি: বৃহস্পতিবার কেন্দ্রের তরফে পেট্রোল-ডিজেলের উপর আন্ত:শুল্ক কমানো হয়েছে লিটারপিছু ২.৫০ টাকা। পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি রাজ্য সরকারগুলির উদ্দেশে ভ্যাট কমানোর আর্জি জানিয়েছেন। তিনি বলেছেন, কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলিও যদি সমপরিমাণ কর ছাড় দেয় তা হলে দুইয়ে মিলে লাঘব হতে পারে ৫ টাকা। অর্থমন্ত্রীর এ হেন আর্জির পরই দেশের ৭টি বিজেপি-শাসিত রাজ্যে ২.৫০ টাকা ছাড়ের সিদ্ধান্ত ঘোষণা করা হল।

জানা গিয়েছে, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের, গুজরাত, মহারাষ্ট্র, ছত্তীসগঢ়, অসম এবং ত্রিপুরা সরকার ডিজেল এবং পেট্রোল উভয় জ্বালানির উপর থেকে ২.৫০ টাকা ভ্যাট হ্রাস করেছে। তবে ঝাড়খণ্ড সরকার শুধুমাত্র ডিজেলের উপর থেকেই ভ্যাটের পরিমাণ হ্রাস করেছে।

অর্থমন্ত্রীর আর্জিতে সাড়া দিয়ে বিজেপি-শাসিত রাজ্যগুলি বিশেষ পদক্ষেপ নিলেও অ-বিজেপি রাজ্য সরকারগুলির তরফে এখনও পর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি। উল্টে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন শিলিগুড়ির একটি সভা থেকে দাবি করেন, ২.৫০ টাকা নয়, কেন্দ্র জ্বালানি তেলে ১০ টাকা কর মুকুব করুক।

কর কমল পেট্রোল-ডিজেলে, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

উল্লেখ্য, টাকার তুলনায় ডলারের দামে রেকর্ড পতন, শেয়ার বাজারে ধস এবং বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি-সহ একাধিক কারণকে সামনে রেখে এ দিন পেট্রোল-ডিজেলে কেন্দ্রের কর কমানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন