কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে পারে ৫ শতাংশ, জানুন কতটা প্রভাব পড়বে বেতনে

0
currency notes

নয়াদিল্লি: ক্রমশ ঊর্ধ্বমুখী মূল্যবৃদ্ধি। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য সুখবর! জুলাই মাসে তাঁদের মহার্ঘ ভাতা (DA) পাঁচ শতাংশ বাড়তে পারে কেন্দ্রীয় সরকার।

কত থেকে কত হতে পারে?

সব কিছু ঠিকঠাক চললে চলতি মাসেই সরকারি ভাবে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। সে ক্ষেত্রে কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বেড়ে ৩৯ শতাংশ হবে।

এ ছাড়াও বাড়ানো যেতে পারে ফিটমেন্ট ফ্যাক্টরও। কেন্দ্রীয় সরকারি কর্মচারী ইউনিয়নগুলি ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরে দাবি করে আসছে। সূত্রের খবর, বর্তমানের ২.৭৫ শতাংশ থেকে যা ৩.৬৮ শতাংশে উন্নীত করার চেষ্টা করা হচ্ছে। সরকার যদি এই দাবি মেনে মেনে নেয়, তা হলে কর্মচারীদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে।

অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI)-এর ভিত্তিতে বছরে দু’বার কর্মীদের ডিএ নির্ধারণ করে কেন্দ্র। চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এই সূচকের পতন ঘটলেও তার পর থেকে মূল্যবৃদ্ধি সূচক একটানা বৃদ্ধি পেয়েছে। যা জানুয়ারিতে ছিল ১২৫.১, ফেব্রুয়ারিতে ১২৫ ও মার্চ মাসে ১২৬। এপ্রিলে তা ১২৭.৭-এ গিয়ে দাঁড়ায়। পরে মে ও জুন মাসেও ১২৭-এর উপরে থেকে যায়। সেই কারণেই ধারণা হচ্ছে, এ বার সরকার ডিএ ৫ শতাংশ বৃদ্ধি করতে পারে।

জানুয়ারি এবং জুলাই মাসে ডিএ সংশোধন করা হয়। গত জানুয়ারি থেকে তিন শতাংশ বাড়ানো হয়েছিল ডিএ। তা বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়েছিল। এখন পাঁচ শতাংশ বাড়লে তা ৩৯ শতাংশে পৌঁছাবে। এতে উপকৃত হবেন ১ কোটি ১৬ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

কত টাকা বেশি পাবেন কর্মী?

বর্তমানে কোনো কর্মচারীর মূল বেতন ১৮ হাজার টাকা হলে ৩৪ শতাংশ অনুযায়ী তিনি ৬ হাজার ১২০ টাকা ডিএ পান। পরবর্তীতে ডিএ যদি ৩৯ শতাংশ হয়ে যায়, তবে ওই কর্মচারী মহার্ঘভাতা হিসাবে ৭ হাজার ২০ টাকা পাবেন। অর্থাৎ, ৫ শতাংশ ডিএ বাড়লে তিনি ৯০০ টাকা বেশি পাবেন।

অন্য দিকে, ২০২০ জানুয়ারি থেকে ২০২১ জুন মাস পর্যন্ত, ১৮ মাস ডিএ আটকে রেখেছিল কেন্দ্র। শোনা যাচ্ছে, সেই বকেয়া ডিএ খুব শীঘ্রই পেতে চলেছেন কেন্দ্র সরকারি কর্মচারীরা। কর্মীদের পে ব্যান্ড ও স্ট্রাকচারের উপরে নির্ভর করবে কত বকেয়া ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ফলে সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নিলে কর্মচারীরা এক সঙ্গে মোটা অংকের টাকা পেতে পারেন। তাই নতুন করে আশায় বুক বাঁধছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

আরও পড়তে পারেন:

‘কালীর ভক্ত, কোনো কিছুতেই ভয় পাই না’, হুঁশিয়ারি মহুয়া মৈত্রর

কালী-বিতর্ক: মহুয়া মৈত্রকে কেন বরখাস্ত করছেন না? মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন চলচ্চিত্র নির্মাতার

রান্নার গ্যাসের সিলিন্ডারে ফের বাড়ল ৫০ টাকা, আপনাকে কত দিতে হবে

ভারতের দৈনিক কোভিড সংক্রমণে সামগ্রিক বৃদ্ধি নেই, মৃত্যুহার নগণ্য

আদালতে গড়াল কেন্দ্র বনাম টুইটার যুদ্ধ!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন