ওয়েবডেস্ক: অঘটনের মরশুম চলছে এ বার পর্বতারোহণে। বাংলার পর্বতারোহণে অত্যন্ত অন্ধকারাচ্ছন্ন সময় তো চলছেই, পাশাপাশি বিশ্বের আরও বেশ কিছু পর্বতারোহীর প্রাণ কেড়ে নিয়েছে নেপাল-চিন-ভারতের শৃঙ্গগুলি। ‘এক্সপ্লোরার্স ওয়েব’-এর তথ্য অনুযায়ী শনিবার পর্যন্ত আটজন পর্বতারোহী প্রাণ হারিয়েছেন বিভিন্ন শৃঙ্গে, এখনও পর্যন্ত নিখোঁজ আরও তিন জন, যাঁদের মধ্যে অন্যতম বাংলার দীপঙ্কর ঘোষ।

মৃত্যুর এই ধারাটি শুরু হয়েছিল গত ১ মে। বিশ্বের ষষ্ঠ উচ্চতম শৃঙ্গ চো ওয়ো অভিযানে গিয়ে গিরিগহ্বরে (ক্রিভাস) পড়ে যান ফুজুং ভোটে শেরপা। ক্যাম্প-২-এর কাছে এই ঘটনা ঘটে। জার্মানি থেকে আসা দশ জন পর্বতারোহীর একটি দলকে সাহায্য করছিলেন ফুজুং-সহ পাঁচ জন শেরপা। উল্লেখ্য, এই শৃঙ্গ জয়ের উদ্দেশ্যেই এ বার নেপাল গিয়েছেন দেবশিস বিশ্বাস।

পরের ঘটনাটি ঘটল ২ মে। সিঙ্গাপুরের হাসপাতালে প্রাণ হারালেন মালয়েশিয়ার পর্বতারোহী উই কিন চিন। অন্নপূর্ণা শৃঙ্গ আরোহণ করতে গিয়ে একটি ঢালে আটকে পড়েন চিন। প্রায় ৪০ ঘণ্টা সেখানে আটকে থাকার পর, তাঁকে উদ্ধার করা হয়। কিন্তু ততক্ষণে অসুস্থ হতে শুরু করেছেন তিনি। শেষরক্ষা হয়নি।

বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ারের সঙ্গে অসুস্থ হয়ে পড়া আরও দু’জন রুদ্রপ্রসাদ হালদার ও রমেশ রায়

কুন্তল কাঁড়ার এবং বিপ্লব বৈদ্যকে যখন নিজের কাছে রেখে দিয়েছে কাঞ্চনজঙ্ঘা, তখন এক ভারতীয়ের প্রাণ কেড়েছে এভারেস্টও। শুক্রবার সকালেই এভারেস্টের ক্যাম্প-৪-এর মধ্যেই মৃত্যু হয় রবি ঠাকরের। তবে কী কারণে মৃত্যু হয়েছে সেটা এখনও জানা যায়নি। পাশাপাশি এভারেস্ট আরোহণ করতে গিয়েই নিখোঁজ হয়ে গিয়েছেন আয়ারল্যান্ডের পর্বতারোহী সিমাস ল’লেস। যেখান থেকে তিনি নিখোঁজ হয়েছিলেন, সেখানে উদ্ধারকারী দল পৌঁছোলেও তাঁর কোনো সন্ধান পাওয়া যায়নি।

আরও পড়ুন কাঞ্চনজঙ্ঘার পর এ বার দুঃসংবাদ মাকালুতে, নিখোঁজ বিখ্যাত পর্বতারোহী

আরও এক ভারতীয়ের প্রাণ নিয়েছে মাকালু। এই ঘটনাটিও শুক্রবার ঘটেছে। শৃঙ্গ জয় করে ফেরার সময়ে উচ্চতাজনিত রোগে মৃত্যু হয়েছে ভারতীয় সেনা দলের সদস্য নারায়ণ সিংয়ের। কিছু দিন আগে আরও এক পর্বতারোহীর মৃত্যুই হয়েছে মাকালুতে। তিনি পেরুর বিখ্যাত পর্বতারোহী রিচার্দ ইদালগো। অতিরিক্ত অক্সিজেন এবং শেরপা ছাড়াই মাকালু জয়ের উদ্দেশ্য ছিল ইদালগোর। কিন্তু তার আগেই নিজের ক্যাম্পে মৃত অবস্থায় পাওয়া যায় তাঁকে।

রিচার্দ ইদালগো।

লোৎসেতেও প্রাণ হারিয়েছেন এক পর্বতারোহী। তিনি বুলগেরিয়ার ইভান তোমোভ। শৃঙ্গ জয় করে ক্যাম্প-৪-এ নেমে মৃত্যু হয় এই ইভানের।

এত পর্বতারোহীকে হারিয়ে পর্বতারোহণ জগৎ যখন শোকস্তব্ধ, ঠিক তখন বাংলার পর্বতারোহণ জগতে চিন্তা বাড়াচ্ছে দীপঙ্কর ঘোষের নিখোঁজ হওয়ার ঘটনা। শেষ পাওয়া খবরে, এখনও সন্ধান পাওয়া যায়নি দীপঙ্করবাবুর।

মাকালুতে যাওয়ার আগে কাঠমান্ডুতে দীপঙ্কর ঘোষ। ১২ এপ্রিলের ছবি।

তবুও শেষ মুহূর্তের কোনো মিরাকেলের আশা করছে গোটা বাংলা। দুই পর্বতারোহীকে হারিয়ে আরও একজনকে কোনো ভাবেই আর হারাতে চায় না যে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here