বড় খবর! ১ বছরের জন্য ৮১ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য

0

নয়াদিল্লি: জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের (NFSA) আওতায় থাকা প্রায় ৮১ কোটি সুবিধাভোগীকে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রীসভার সিদ্ধান্ত অনুযায়ী, যে সমস্ত পরিবারকে প্রতি কেজি বাজরার জন্য ১ টাকা, গমের জন্য ২ টাকা এবং চালের জন্য ৩ টাকা খরচ করতে হতো, তাঁরা এখন থেকে আগামী এক বছরের জন্য ৩৫ কেজি খাদ্যশস্য বিনামূল্যেই পাবেন। অন্যরা ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত প্রতিমাসে ৫ কেজি খাদ্যশস্য পাবেন বিনামূল্যে। এই প্রকল্পের জন্য প্রতি বছর বাড়তি ২ লক্ষ কোটি টাকা ব্যয় হবে বলে অনুমান কেন্দ্রের।

কোভিড মহামারির সময় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY)-র মাধ্যমে এই উদ্যোগ ২০২০ সালের মাঝামাঝি সময় শুরু করেছিল কেন্দ্র। সম্প্রতি মন্ত্রীসভার বৈঠকের পরে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছিলেন, গত ২৮ মাস ধরে কার্যকর ওই প্রকল্পের সর্বশেষ মেয়াদ শেষ হতে চলেছে ডিসেম্বরেই।

এর পরই ২ লক্ষ কোটি টাকা ব্যয়ে এক বছরের জন্য বিনামূল্যে রেশন বিতরণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। অর্থাৎ, এখন সরকার নিজেই এই আইনের অধীনে রেশন বিনামূল্যে দেওয়ার পদক্ষেপ নিয়েছে। এর অর্থ হল ২০২০ সাল থেকে বিশেষ স্কিমের অধীনে প্রদত্ত সুবিধা অব্যাহত থাকবে, তবে এখন তা এনএফএসএ-র ছাতার ছাতার তলায় সরবরাহ করা হবে।

কেন্দ্রীয় মন্ত্রী গয়াল বলেন, “২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাকে জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের সঙ্গে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রীসভা”।

আরও পড়ুন: ৩,০০০ কোটির ঋণ জালিয়াতি মামলা! গ্রেফতার আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন