ভ্যাট কমিয়ে পেট্রোল-ডিজেলকে আরও সস্তা করল ন’টি বিজেপি শাসিত রাজ্য

0

নয়াদিল্লি: বুধবার রাতে পেট্রোল এবং ডিজেলের ওপরে আবগারি শুল্ক কমিয়ে দিয়েছিল কেন্দ্র। তার কিছুক্ষণের মধ্যেই ন’টি বিজেপিশাসিত রাজ্য ভ্যাট কমিয়ে তেলকে আরও সস্তা করার পথে হাঁটল।

বুধবার রাতে সংবাদ সংস্থা এএনআই টুইট করে জানায়, পেট্রোল এবং ডিজেলে আবগারি শুল্ক কমানোর বড়োসড়ো ঘোষণা করেছে কেন্দ্র। যে কারণে, আগামীকাল লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলে দাম কমবে যথাক্রমে ৫ টাকা এবং ১০ টাকা।

এর পরেই বিজেপিশাসিত রাজ্যগুলি থেকে একের পর এক ঘোষণা আসতে শুরু করে। অসম, ত্রিপুরা, মণিপুর, কর্নাটক, গোয়া সরকার জানিয়ে দিয়েছে পেট্রোল এবং ডিজেলের ওপরে আরও ৭ টাকা ভ্যাট তারা কমাচ্ছে। এর ফলে এই সব রাজ্যে বৃহস্পতিবার থেকে পেট্রোলের দাম ১২ টাকা এবং ডিজেলের দাম ১৭ টাকা কমছে।

উত্তরপ্রদেশ সরকার ডিজেলের ওপরে ৭ টাকা এবং পেট্রোলের ওপরে ২ টাকা ভ্যাট কমিয়েছে। গুজরাত সরকার জানিয়েছে তারা দুই ধরনের তেলের ওপর থেকেই ৭ টাকা করে ভ্যাট কমাবে।

অন্যদিকে, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি জানিয়েছেন যে তাঁর রাজ্যে পেট্রোল এবং ডিজেলের দাম আরও ২ টাকা করে সস্তা হবে। হিমাচল প্রদেশ সরকার জানিয়েছে যে কিছুদিনের মধ্যেই পেট্রোল এবং ডিজেলের ওপর থেকে ভ্যাট কমানো হবে। তবে সেটা কতটা কমবে সে ব্যাপারে তিনি কিছু খোলসা করেননি।

উল্লেখ্য, আবগারি শুল্ক কমানোর পর সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানায়, “ডিজেলের উপর আবগারি শুল্ক হ্রাস পেট্রোলের তুলনায় দ্বিগুণ করা হবে। কারণ, আসন্ন রবি মরশুমে কৃষকদের উৎসাহ দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্রেতাদের স্বস্তি দিতে রাজ্যগুলিকে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমানোর আহ্বান জানানো হয়েছে”।

উল্লেখ্য, বুধবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১১০.৪৯ টাকা। টানা সাত দিন বাড়ার পর এ দিন আর দামে কোনো হেরফের হয়নি। অন্য দিকে, এ দিন গতকালের মতোই বাড়েনি ডিজেলের দাম। কলকাতায় এখন ডিজেলের দাম ১০১.৫৬ টাকা প্রতি লিটার।

ফলে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে ভ্যাট কমানোর কোনো সিদ্ধান্ত যদি না আসে তা হলে বৃহস্পতিবার থেকে শহরে পেট্রোল ১০৫ এবং ডিজেলের দাম হবে লিটারপ্রতি ৯১ টাকা।

আরও পড়তে পারেন

কেন্দ্রের দীপাবলি উপহার! কাল পেট্রোলের দাম কমছে ৫ টাকা, ১০ টাকা সস্তা হচ্ছে ডিজেল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন