৯ মাসের আগেই কোভিডের বুস্টার ডোজ নেওয়া যাবে, বিদেশ সফরের জন্য নিয়ম শিথিল কেন্দ্রের

0

নয়াদিল্লি: বিদেশ সফরে যাওয়ার ক্ষেত্রে গন্তব্য দেশের নির্দেশিকা অনুযায়ী প্রয়োজনীয় কোভিডের বুস্টার ডোজ নিতে পারবেন ভারতীয়রা। বৃহস্পতিবার জানাল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এ দিন জানান, “বিদেশ ভ্রমণকারী ভারতীয় নাগরিক এবং ছাত্ররা এখন গন্তব্য দেশের নির্দেশিকা অনুযায়ী বুস্টার ডোজ নিতে পারবেন। এই নতুন সুবিধাটি শীঘ্রই কো-উইন পোর্টালে (CoWIN portal) পাওয়া যাবে”।

বর্তমানে, দ্বিতীয় এবং বুস্টার ডোজের মধ্যে সময়ের ব্যবধান ন’মাস। শুধুমাত্র বিদেশ সফরের জন্যই এই দুই ডোজের ব্যবধান কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে জাতীয় টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI)-এর সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে বিভিন্ন মহল থেকে সবার জন্য এই ব্যবধান ছ’মাস বা তার কমে নামিয়ে আনার প্রস্তাব দেওয়া হলেও সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত ঘোষণা করেনি কেন্দ্র।

স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, বিদেশ যাত্রার ক্ষেত্রে বুস্টার পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন নাগরিকরা। পড়াশোনা হোক বা বিদেশে ঘুরতে যাওয়া হোক, সে ক্ষেত্রে দ্বিতীয় ডোজের পর ন’মাস বা ২৭০ দিন অপেক্ষা করতে হবে না। যে দেশে তিনি যাচ্ছেন, সেই নির্দেশিকা অনুযায়ী প্রয়োজনে তার আগেই বুস্টার ডোজ পাওয়া যাবে।

উল্লেখ্য, ১৮ বছরের বেশি বয়সিরা কোভিড টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ন’মাস পরে বুস্টার ডোজ পাওয়ার জন্য যোগ্য। তবে প্রাথমিক ভাবে, গত ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্য পরিষেবা এবং সামনের কর্মী এবং কো-মর্বিডিটি রয়েছে এমন ৬০ বছর বা তার বেশি বয়সিদের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছিল দেশ জুড়ে। এখন ১৮ বছরের বেশি বয়সি যে যোগ্য হিসেবে বিবেচিত হলেও টাকার বিনিময়ে কোনো বেসরকারি টিকাকেন্দ্র থেকেই বুস্টার ডোজ নিতে হচ্ছে।

সরকারি প্রতিনিধিদলের অংশ হিসাবে যাঁদের চাকরি, ভরতি, খেলাধুলো এবং বৈঠকের জন্য বিদেশে যেতে হয়, তাঁদের জন্য বুস্টার ডোজ চেয়ে বেশ কিছু আবেদন জমা পড়েছে স্বাস্থ্যমন্ত্রকে।

আরও পড়তে পারেন:

আরও জেলা বাড়বে রাজ্যে, ইঙ্গিত মমতা বন্দ্যোপাধ্যায়ের

স্বস্তি অভিষেকের! কয়লা পাচার মামলায় কলকাতায় কেন জিজ্ঞাসাবাদ নয়, ইডি-র কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

হাজার পয়েন্টের খাদে সেনসেক্স, টানা ৫ দিন ধরে পতন অব্যাহত

বুকে ব্যথা, ফের হাসপাতালে ভরতি অনুব্রত মণ্ডল

আড়াই বছর পর ফিরল সেই আতংক! বৌবাজারে বেশ কিছু বাড়িতে আবার ফাটল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন