Hanuman leader

ওয়েবডেস্ক: “এই পৃথিবীর প্রথম আদিবাসী নেতা হলেন হনুমান। সব থেকে বেশি মন্দিরও রয়েছে হনুমানজির। আমরা তাঁর অসম্মান করতে পারি না”।

গত ২ এপ্রিল আদিবাসীদের একটি বিক্ষোভে হনুমানের ছবিকে অসম্মান করার দাবি করে এমনই মন্তব্য করলেন বিজেপির বিধায়ক জ্ঞানদেব আহুজা।

আদিবাসীদের দাবি-দাওয়া নিয়ে দীর্ঘদিনের আন্দোলন চলছে। এমনকী ভারতের স্বাধীনতা সংগ্রামেও আদিবাসী সম্প্রদায়ের মানুষের সক্রিয় অংশগ্রহণ ইতিহাসের পাতায় জ্বলজ্বল করছে। কিন্তু হনুমান যে আদিবাসী নেতা ছিলেন, সে বিষয়ে তেমন কোনো প্রামাণ্য তথ্য পুরাণে আছে কি না, তা বিস্তর গবেষণার বিষয়। কিন্তু বিজেপি বিধায়ক আহুজার এমন মন্তব্য সংবাদ সংস্থা মারফত ছড়িয়ে পড়তেই তা নিয়ে ব্যাপক বিতর্কের সূত্রপাত হয়েছে। তবে ঠিক কী কারণে আহুজা এমন মন্তব্য করলেন?

সংবাদ সংস্থা সূত্রে খবর, বিজেপির কিরোরিলাল মিনাকে ফোন করেন আহুজা। বিষয় ছিল আদিবাসী বিক্ষোভে হুনমানের ছবির অসম্মান। তিনি মিনার কাছে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন। তার পরেই সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে ওই দাবি করেন। পাশাপাশি তিনি বলেন, “আদিবাসীদের সব থেকে বড়ো নেতা হনুমানকে আগে গোটা দেশ মানত। তিনি আদিবাসীদের প্রশিক্ষণের মাধ্যমে বিশাল সেনা বাহিনী তৈরি করেন। পরে ওই বাহিনী রামচন্দ্রের সহযোগিতায় আরও শক্তিশালী হয়ে ওঠে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here