দলিত রামনাথ কোবিন্দ জনতা আমলে দিল্লি হাইকোর্টে কেন্দ্রের আইনজীবী ছিলেন

0
482

নয়াদিল্লি: রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম প্রস্তাব করল বিজেপি। সোমবার এই ঘোষণা করেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিজেপির হাতে প্রয়োজনীয় সংখ্যা থাকায়, রাষ্ট্রপতি হওয়া অনেকটাই নিশ্চিত তাঁর। একবার দেখে নেওয়া যাক রামনাথ কোবিন্দের পরিচয়।

বর্তমানে বিহারের রাজ্যপালের দায়িত্বে থাকা কোবিন্দ ১ অক্টোবর ১৯৪৫-এ কানপুরে দলিত পরিবারে জন্মগ্রহণ করেন। পেশায় আইনজীবী কোবিন্দ দু’দফায় (১৯৯৪-২০০০, ২০০০-২০০৬) উত্তরপ্রদেশ থেকে বিজেপির রাজ্যসভার সাংসদ ছিলেন।

১৯৯৮ থেকে ২০০২ পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতি ছিলেন তিনি, পাশাপাশি সর্বভারতীয় কোলি সমাজের সভাপতিও ছিলেন কোবিন্দ। বিজেপির দলীয় মুখপ্রাত্রের পদও সামলেছেন তিনি। ২০০২-তে রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন কোবিন্দ, সেই সভায় বক্তৃতাও রেখেছিলেন তিনি।

কানপুরের একটি কলেজ থেকে আইন নিয়ে পাশ করার পর সিভিল সার্ভিস পরীক্ষায় বসেন কোবিন্দ। তিন বারের চেষ্টায় উত্তীর্ণ হলেও আই এ এস না পাওয়ায় সিভিল সার্ভিসে যোগ না দিয়ে কোবিন্দ আইন ব্যবসা শুরু করেন।

১৯৯৩ পর্যন্ত টানা ১৬ বছর দিল্লি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে আইন প্র্যাকটিস করেছেন তিনি। ১৯৭৭ থেকে ১৯৭৯ পর্যন্ত জনতা পার্টির আমলে দিল্লি হাইকোর্টে কেন্দ্রের আইনজীবী ছিলেন তিনি।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here