coronavirus

খবরঅনলাইন ডেস্ক: গত এক মাসেরও বেশি সময় ধরে ভারতে সক্রিয় রোগী প্রতিদিনই কমছে। কিন্তু গত ২৪ ঘণ্টায় যতজন সক্রিয় রোগী কমেছে, সেটা এর আগে কখনও হয়নি। এক দিনে প্রায় ৮০ হাজারেরও বেশি মানুষ সুস্থ হওয়ায় ভারতে সক্রিয় রোগী ২৪ হাজারেরও বেশি কমে গিয়েছে। সংক্রমণের হার, সুস্থতার হার এবং মৃত্যুহারেও ইতিবাচক পরিবর্তন অব্যাহত রয়েছে ভারতে।

নতুন করে আক্রান্ত ৫৫ হাজারের কিছু বেশি

Loading videos...

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বৃহস্পতিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৭ লক্ষ ৬ হাজার ৯৪৬। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৫ হাজার ৮৩৯ জন।

ভারতে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৭ লক্ষ ১৫ হাজার ৮১২ জন। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যাটি ২৪ হাজার ২৭৮ কমেছে। দেশে এখন মোট রোগীর মধ্যে মাত্র ৯.২৮ শতাংশের চিকিৎসা চলছে।

গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি কোভিডরোগীর সন্ধান মিলেছে, কেরল (৮,৩৬৯), মহারাষ্ট্র (৮,১৪২), কর্নাটক (৫,৮৭২), পশ্চিমবঙ্গ (৪,০৬৯), অন্ধ্রপ্রদেশ (৩,৭৪৬), তামিলনাড়ু (৩,০৮৬), উত্তরপ্রদেশে (২,৩২১)।

সুস্থ হলেন প্রায় ৮০ হাজার

গত কয়েক দিন ধরে দৈনিক সুস্থতার সংখ্যা কিছুটা কম ছিল ভারতে। কিন্তু বৃহস্পতিবার সেটা এক লাফে বেড়ে গেল অনেকটাই। এ দিন সুস্থ হয়েছেন প্রায় ৮০ হাজার।

গত ২৪ ঘণ্টায় ভারতে সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৪১৫ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত ভারতে মোট সুস্থ হওয়া মানুষের সংখ্যা বেড়ে হয়েছে ৬৮ লক্ষ ৭৪ হাজার ৫১৮। দেশে সুস্থতার হার বর্তমানে ৮৯.১৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি মানুষ সুস্থ হয়েছেন মহারাষ্ট্রেই (২৩,৩৭১)। এর পর রয়েছে কর্নাটক (৯,২৮৯), কেরল (৬,৮৩৯), অন্ধ্রপ্রদেশ (৪,৭৩৯), তামিলনাড়ু (৪,৩০১), পশ্চিমবঙ্গ (৩,৫৯৬)।

মৃত্যুহার ক্রমশ কমছে

বৃহস্পতিবার ভারতে কোভিডে মৃতের সংখ্যা আগের দিনের থেকে কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৭০৬ জনের। দেশে এখনও পর্যন্ত কোভিডে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ১৬ হাজার ৬১৬ জন। দেশে মৃত্যুহার এখন অনেকটাই কমে ১.৫১ শতাংশে এসে ঠেকেছে।

রেকর্ড সংখ্যক টেস্ট, সংক্রমণের হারে ব্যাপক পতন অব্যাহত

গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক টেস্ট হল ভারতে। মোট ১৪ লক্ষ ৬৯ হাজার ৯৮৪টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে বৃহস্পতিবার ভারতে দৈনিক সংক্রমণের হার ছিল মাত্র ৩.৭৯ শতাংশ। এই প্রথম, ভারতে দৈনিক সংক্রমণের হার চার শতাংশেরও নীচে নেমে এসেছে।

একই ভাবে সামগ্রিক সংক্রমণের হারটিও ক্রমশ কমছে। ভারতে এখনও পর্যন্ত মোট ৯ কোটি ৮৬ লক্ষ ৭০ হাজার ৩৬৩টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে এখন মাত্র ৭.৮১ শতাংশ মানুষ আক্রান্ত হচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.