বেঙ্গেলুরু : রাতের বেলায় আইটি বা বিটি কোম্পানিগুলোতে মহিলা কর্মীরা কাজ করবেন না। সুপারিশ করল কর্ণাটক বিধানসভার নারী ও শিশু কল্যাণ বিষয়ক কমিটি। সে ক্ষেত্রে রাতের শিফটে শুধু পুরুষদের নিয়োগ করতে হবে। মেয়েরা শুধু সকাল বেলা আর দুপুর বেলা কাজ করবেন। প্রসঙ্গত, রাজ্য সরকারের গত বছরের সিদ্ধান্তের সম্পূর্ণ বিপরীত মত পোষণ করছে এই সুপারিশ।  

২০১৬ সালের ৯ সেপ্টেম্বরে ২১ সদস্যের এই কমিটি গঠন করে রাজ্য সরকার। এই কমিটি রাজ্যের ইনফোসিস আর বায়োকনের অফিস পর্যবেক্ষণ করে। কথা বলে সংস্থার পরিচালন কমিটি, অংশীদার আর কর্মচারীদের সঙ্গে। খতিয়ে দেখে মেয়েদের কাজের পরিবেশ, নিরাপত্তার বিষয়টিও। এই সমস্ত কিছুর ভিত্তিতে রিপোর্ট তৈরি করে কমিটি। রিপোর্টে বেশ কিছু আইন সংশোধনের কথা বলেছে কমিটি। যাতে খুন, ধ্বর্ষণের মতো অপরাধে দোষীরা কড়া শাস্তি পায়। ভ্রূণহত্যার মতো অপরাধে যুক্ত ডাক্তার আর হাসপাতালগুলি যাতে কঠোর শাস্তি পায় সে ব্যাপারেও আইন প্রণয়নের কথা বলা হয়েছে রিপোর্টে। 

২০১৬ সালে রাজ্য সরকার রাতের বেলায় মহিলাকর্মীদের যে কোনো ক্ষেত্রে কাজ করার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। উদ্দেশ্য ছিল পুরুষ ও মহিলাদের কাজের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়া। এই সিদ্ধান্তে সহমত পোষন করে শিল্প সংস্থাগুলি। তখন থেকেই মেয়েদের রাতের বেলায় কাজ করার অনুমতি দেওয়া হয়। এই সময় সরকার ‘শপ অ্যান্ড কমার্সিয়াল এস্ট্যাবলিসমেন্ট অ্যক্ট ১৯৬১’ ও ‘ফ্যাকটরিস অ্যক্ট ১৯৪৮’ আইনের সংশোধন করে। তাতে নিরাপত্তা ও সুরক্ষার ব্যবস্থা করে মেয়েদের রাতের বেলায় কাজ করার অনুমতি দেওয়া হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here