ফিরে দেখা ২০১৯: ভারত

0
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: ২০১৯ শেষ লগ্নে। দিন থেকে কাউন্টডাউন এ বার শুরু যাবে ঘণ্টার হিসেবে। এই মুহূর্তে আমরা দেখে নিই দেশে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা, যা মানুষের মনে ব্যাপক প্রভাব ফেলেছিল।

১. পুলওয়ামা হামলা

১৪ ফেব্রুয়ারি। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলার লেথোপোরায় (অবন্তীপোরার কাছাকাছি) জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী জঙ্গিহামলায় নিহত হন ৪০ জওয়ান। হামলার দায় বর্তায় জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের উপর।

২. বালাকোট এয়ার স্ট্রাইক

২৬ ফেব্রুয়ারি। ভারতীয় বায়ুসেনার ১২টি মিরাজ ২০০০ জেট বিমান কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে। ওই হানায় বালাকোটে একটি জইশ-ই-মহম্মদ পরিচালিত জঙ্গি ক্যাম্প গুঁড়িয়ে দেওয়া এবং প্রায় ২০০-৩০০ জঙ্গি নিধনের দাবি করা হয়।

৩. লোকসভা নির্বাচন ২০১৯

১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত চলে ১৭তম লোকসভা গঠনের ভোটগ্রহণ। সাতটি পর্যায়ের ভোটগ্রহণ শেষে ফলাফল প্রকাশ হয় ২৩ মে। দ্বিতীয় বার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রধানমন্ত্রী নির্বাচিত হন নরেন্দ্র মোদী।

৪. চন্দ্রযান ২

২২ জুলাই। চাঁদের উদ্দেশে উৎক্ষেপণ হয় চন্দ্রযান-২। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) পরিচালিত চন্দ্রযান-২-এর চাঁদের কক্ষপথে সন্নিবেশ ঘটে ২০ আগস্ট। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ৬ সেপ্টেম্বর।

৫. অনুচ্ছেদ ৩৭০

৫ আগস্ট ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপের সিদ্ধান্ত গৃহীত হয় সংসদে। পর দিনই রাষ্ট্রপতির সম্মতিতে বাস্তবায়িত হয়। জম্মু ও কাশ্মীর রাজ্য ভেঙে দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের পুনর্গঠন করা হয়। উত্তাল ভূস্বর্গ। আটক কয়েক হাজার নেতা-কর্মী। বিচ্ছিন্ন হয় ইন্টারনেট পরিষেবা।

৬. পি ভি সিন্ধুর খেতাব জয়

২৫ আগস্ট। ব্যাডমিন্টনের বিশ্বচ্যাম্পিয়নশিপের খেতাব জিতলেন পিভি সিন্ধু। টুর্নামেন্টের ফাইনালে জাপানের নাজোমি ওকুহারাকে উড়িয়ে দিয়ে বিশ্বচ্যাম্পিয়নের খেতাব মাথায় তোলেন তিনি। প্রথম ভারতীয় হিসেবে বিশ্বচ্যাম্পিয়নের খেতাব জেতার নজির গড়েন তিনি।

৭. অসম এনআরসি

৩১ আগস্ট প্রকাশিত হয় অসমের চূড়ান্ত জাতীয় নাগিরকপঞ্জী বা এনআরসি। তাতে বাদ পড়ে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম। এত বিশাল সংখ্যক মানুষের নাম বাদ পড়ায় উত্তাল হয়ে ওঠে অসম-সহ দেশের উত্তর-পূর্ব। বাদের তালিকায় ছিল প্রায় ১ লক্ষ গোর্খার নাম।

৮. অযোধ্যা রায়

৯ নভেম্বর। কয়েক দশকের পুরোনো অযোধ্যা জমি বিতর্ক মামলায় ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্ট। অযোধ্যার বিতর্কিত জমিতে একটি মন্দির নির্মাণের জন্য তা হিন্দুদের হাতে তুলে দেওয়া হয়েছিল এবং একটি বিকল্প স্থানে পাঁচ একর জমি সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ নির্মাণের জন্য দেওয়া হয়েছিল।

৯. হায়দরাবাদ গণধর্ষণ এবং এনকাউন্টার

২৭ নভেম্বর হায়দরাবাদের শামশাবাদে টোল প্লাজার কাছে গণধর্ষণের পর খুন করা হয় এক তরুণী পশুচিকিৎসককে। পর দিন চার অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। দাবি করা হয়, ৬ ডিসেম্বর ভোররাতে ঘটনার পুনর্নির্মাণের জন্য অভিযুক্তদের ঘটনাস্থলে নিয়ে যাওয়া হলে পুলিশের সঙ্গে সংঘর্ষে তাদের মৃত্যু হয়।

১০. নাগরিকত্ব (সংশোধনী) আইন/সিএএ

১১ ডিসেম্বর রাজ্যসভায় পাশ হয় নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৯। পর দিনই রাষ্ট্রপতির অনুমোদনে তা নতুন আইন। প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে অসম, ত্রিপুরা, মেঘালয়। ক্রমে বিক্ষোভ বিস্তার করে বাংলা, বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, কর্নাটক-সহ অন্যান্য রাজ্যে। গত ১০ ডিসেম্বর থেকে নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদে কমপক্ষে ২৬ জনের মৃত্যু।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.