jharkhali
ঝড়খালি।

নিজস্ব সংবাদদাতা: সুন্দরবনে ১০০ একর জমির ওপর গড়ে উঠতে চলেছে নতুন চিড়িয়াখানা। সুন্দরবনে যে সব পশু থাকে তাদেরই রাখা হবে এই নয়া পশুশালায়। এ নিয়ে ইতিমধ্যেই বিস্তারিত প্রকল্প রিপোর্টও তৈরি হয়ে গিয়েছে। ওই রিপোর্ট পরিচালন সমিতির কাছে জমা পড়েছে। এই নয়া চিড়িয়াখানার নকশা তৈরি করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

নয়া পশুশালার পরিকাঠামো তৈরির কাজ রাজ্যের বন দফতর শুরু করে দিয়েছে বলে অতিরিক্ত মুখ্য বনপাল বিনোদ কুমার যাদব জানান। তিনি বলেন, “আমরা পরিকাঠামোগত কাজ শুরু করে দিয়েছি। একটি পশু হাসপাতালও তৈরি করা হচ্ছে। প্রশাসনিক ভবন ও রাস্তা তৈরির কাজও প্রায় শেষ। শুরু হয়েছে কর্মীদের আবাসন তৈরির কাজ।”

আরও পড়ুন বুকে করে রাখুন বিষ্ণুপুরের স্মৃতি, উদ্যোগ মহকুমা প্রশাসনের

এই নতুন চিড়িয়াখানা তৈরি হচ্ছে ঝড়খালিতে। সুন্দরবনের পর্যটন-আকর্ষণ বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সমগ্র প্রকল্পটি তৈরি করতে খরচ হবে প্রায় ১০০ কোটি টাকা। বিনোদবাবু বলেন, “বেঙ্গল টাইগারের জন্য চিড়িয়াখানায় বিশেষ আকারের খাঁচা তৈরি করা হচ্ছে। এ ছাড়াও পশুদের জন্য আলাদা প্রজনন কেন্দ্র গড়ে তোলা হবে। ধাপে ধাপে কাজ হবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ করতে চার বছর সময় লাগবে।”

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কও ঢেলে সাজা হচ্ছে বলে জানান অতিরিক্ত মুখ্য বনপাল। তিনি বলেন, দু’ বছর আগে যে ক’টা বন্যপ্রাণী নিয়ে বেঙ্গল সাফারি পার্ক শুরু হয়েছিল, এখন সেখানে প্রাণীর সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছে। ওই সাফারি পার্ক থেকে তিন কোটি টাকা আয় হয়েছে বলে জানান বিনোদবাবু।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here