উঠে যাবে ২৫ হাজার কেন্দ্র, সেপ্টেম্বর থেকে আধার কেবল সরকারি দফতরে

0
4032
adhaar card

নয়াদিল্লি: বেসকরকারি এলাকায় আর হবে না আধারভুক্তি। ১ সেপ্টেম্বর থেকে যাবতীয় আধারভুক্তি কেন্দ্র চলে যাবে সরকারি দফতর চত্বরে। সমস্ত রাজ্য সরকারকে চিঠি লিখে একথা জানিয়ে দিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া(UIDAI)। কোন কোন সরকারি দফতর ও পুরসভায় আধারভুক্তি কেন্দ্রগুলিকে নিয়ে যাওয়া হবে, তা রাজ্যগুলিকে ৩১ জুলাইয়ের মধ্যে ঠিক করে ফেলতে বলেছে আধার কর্তৃপক্ষ। ৩১ আগস্টের মধ্যে সকল আধারভুক্তি কেন্দ্রকে বেসরকারি অঞ্চল থেকে সরকারি দফতরে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে দেশের ২৫ হাজার আধারভুক্তি কেন্দ্রের আর অস্তত্ব থাকবে না সেপ্টেম্বর থেকে।

আধারভুক্তি প্রক্রিয়াকে সরাসরি সরকারের নজরদারির মধ্যে আনার জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। বিভিন্ন সরকারি পরিষেবা পেতে এবং প্যান, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইত্যাদির সঙ্গে আধারকে যুক্ত করা বাধ্যতামূলক হওয়ার পর কেন্দ্রের এই সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

এছাড়া বেশি কিছু বেসরকারি কেন্দ্র সাধারণ মানুষের কাছে আধার কার্ড তৈরি ও সংশোধনের জন্য বেশি টাকা নিচ্ছে, এমন অভিযোগও এসেছে কেন্দ্রের কাছে। সেগুলি এড়ানোর চেষ্টাও এই সিদ্ধান্তের একটি কারণ।

বেসরকারি অঞ্চল থেকে আধারভুক্তি কেন্দ্রগুলি সরিয়ে নিয়ে যাওয়া হবে জেলা কালেক্টরেট, জেলা পরিষদ এবং পুরসভার অফিসগুলিতে। এছাড়া ব্যাঙ্ক, ব্লক অফিস, তালুক অফিস এবং রাজ্য সরকার-চালিত বিভিন্ন দফতরের চত্বরেও এগুলি সরকিয়ে নিয়ে যাওয়া হবে। উইডাই-এর সিইও অজয়ভূষণ পান্ডে জানিয়ে ছেন, এর ফলে সাধারণ মানুষের সুবিধা হবে। কারণ বেসরকারি আধারভুক্তি কেন্দ্রগুলি কোথায়, অনেকেই তা জানতে বা বুঝতে পারেন না।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here