adhaar card

নয়াদিল্লি : জাল প্যান কার্ড রুখতেই আধার কার্ড আবশ্যিক করা হয়েছে, মঙ্গলবার সুপ্রিম কোর্টকে এ কথা স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

এ দিন সর্বোচ্চ আদালতে বিচারপতি এ কে সিক্রি আর বিচারপতি অশোক ভূষণের বেঞ্চকে সরকারের আধার অবশ্যিক করার স্বপক্ষে এ কথা জানান অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি। সরকার পক্ষের বক্তব্য, প্যান কার্ড জাল করা আটকাতেই আধারকে প্যান কার্ডের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে। কারণ আধার কার্ড হল সম্পূর্ণ নিরাপদ ও শক্তিশালী প্রমাণ। এই কার্ডে জাল হওয়া সম্ভব নয়।

তিনি বলেন, পেনশন প্রকল্প ও দরিদ্র মানুষদের সাহায্য করার যে সব প্রকল্প রয়েছে, সেই সব প্রকল্প বাবদ ৫০ হাজার কোটি বাঁচানো সম্ভব হয়েছে আধার কার্ড থাকার জন্যই। তিনি সুপ্রিম কোর্টকে জানান, ১১৩.৭ কোটি আধার কার্ড বানানো হয়েছে, তার একটিও বাতিল হয়নি। অথচ প্রায় ১০ লাখ ভুয়ো প্যান কার্ড বাতিল করা হয়েছে। আধার কার্ডের মাধ্যমে সন্ত্রাসবাদে আর্থিক মদত ও কালো টাকার বৃদ্ধি দমন করা যাবে।

আগামী বুধবার এই বিষয়ে ফের শুনানি হবে। উল্লেখ্য, আধার কার্ডকে আবশ্যিক ঘোষণা করার বিরুদ্ধে তিনটি আবেদন করা হয়েছে। এই আবেদনগুলিতে আয়কর আইনের ১৩৯-এর এএ ধারার সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here