aadhaar

ওয়েবডেস্ক: যা দেখা যাচ্ছে, যতটা পারা যায়, নিজেদের ঘাড় থেকে দায় নামিয়ে ফেলে হালকা হতে চাইছে আধার দফতর। এর আগেই দফতর চালু করেছিল সেল্ফ সার্ভিস। অর্থাৎ যার মাধ্যমে মোবাইল নম্বর, বাড়ির ঠিকানা, নামের বা পদবীর বানানের ভুল- এ সব শুধরে নেওয়া যেত নিজেই; ইউআইডিএআই-কর্মীর দ্বারস্থ হওয়ার প্রয়োজন যেখানে ছিল না। আর তার পরের ধাপেই এ বার দফতর নিয়ে এল আধার আপডেট হিস্টরি ডাউনলোড নামের নয়া ফিচার!

যার কার্যকারিতা খুবই সহজ! আধার কার্ডের তথ্যে রাশি রাশি ভুল তো দফতর রেখেই দেয়, গাদাগুচ্ছের বেতন নেওয়া সরকারি কর্মচারীরাই করেন সে সব ভুলচুক! কিন্তু দায় তাঁদের নয়, আমাদেরই! ফলে কত বার আপডেট করা হয়েছে কার্ডটা, কোন কোন জায়গায় আপডেট করা হয়েছে- সেটারও একটা খতিয়ান দরকার বইকি! না হলে তো আবার সরকারি দফতরই রক্তচক্ষু দেখাবে, ভাববে নিশ্চয়ই জাল তথ্য পেশ করা হচ্ছে, নয় তো এত ঘন ঘন কী ভাবে বদলে যায় তথ্য!

ঠিক যেন শাঁখের করাত, তাই না?

তা যাক গে, ও নিয়ে ভেবে লাভ নেই! বরং, কার্ডের আপডেটের হিসাব কী ভাবে ডাউনলোড করে নিতে পারবেন, আসা যাক সে কথায়!

ইউআইডিএআই জানাচ্ছে, এর জন্য প্রথমে যেতে হবে তাদের ওয়েবসাইটে- www.uidai.gov.in। এর পর ক্লিক করতে হবে আধার আপডেট হিস্টরি-তে। করলেই একটা পাতা খুলে যাবে যেখানে নির্দিষ্ট জায়গায় টাইপ করতে হবে আধার নম্বর বা ভার্চুয়াল আইডি এবং সিকিউরিটি ক্যাপচা কোড। সে সব ধাপ পেরিয়ে এলে ফোনে আসবে একটা ওয়ান টাইম পাসওয়ার্ড। সেই পাসওয়ার্ড শেষ ধাপে টাইপ করলেই আধার আপডেট হিস্টরি ডাউনলোডের সুবিধা সহ চলে আসবে চোখের সামনে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here