Voter card
আধারের সঙ্গে ভোটার কার্ড জুড়তে বলেছিল কেন্দ্র। প্রতীকী ছবি

নয়াদিল্লি: সচিত্র ভোটার পরিচয়পত্র (EPIC)-এর সঙ্গে আধার (Aadhaar) লিঙ্ক করার একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ এক কংগ্রেস নেতা। আগামী সোমবার সেই আবেদনের শুনানিতে সম্মতি জানাল সর্বোচ্চ আদালত।

নির্বাচন কমিশনের সুপারিশের ভিত্তিতে ভোট প্রক্রিয়া সংস্কারের জন্য গুরুত্বপূর্ণ কিছু সংশোধনী আনছে কেন্দ্রীয় সরকার। তারই অংশ হিসেবে আধারের সঙ্গে ভোটার আইডি লিঙ্কের পরামর্শ দেওয়া হয়েছে। গত ১৮ জুন এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় সরকার।

ঠিক যে ভাবে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ হয়েছে, একই ভাবে কোনো ভোটারের ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা হবে। তবে এটা বাধ্যতামূলক নয়। অর্থাৎ, কোনো ভোটারের সম্মতি থাকলে তবেই তাঁর আধার-ভোটার আইডি লিঙ্ক হবে। সুপ্রিম কোর্টের গোপনীয়তা রক্ষার অধিকার সংক্রান্ত রায়ের সঙ্গে সাযুজ্য রেখেই এটা করা হবে।

নির্বাচন কমিশনের মতে, এর পাইলট প্রকল্পগুলিতে অত্যন্ত ইতিবাচক ফলাফল মিলেছে। এ ধরনের পরিকল্পনা সফল হলে ভুয়ো ভোটার দূর হবে এবং ভোটার তালিকা আরও শক্তিশালী ও স্বচ্ছ হবে।

অন্য দিকে, আধার এবং ভোটার আইডেন্টিটি কার্ড লিঙ্ক করার বিতর্কিত আইনকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছেন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা। এই আইন বাতিলের দাবি জানিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের কাছে আবেদনে সুরজেওয়ালা দাবি করেছেন, এই আইন অসাংবিধানিক। কারণ এতে গোপনীয়তার অধিকার এবং সমানাধিকার লঙ্ঘন হচ্ছে।

আরও পড়তে পারেন:

ব্যাঙ্কিং সেক্টরেও জলবায়ু পরিবর্তনের ঝুঁকির প্রভাব, বিশেষ পদক্ষেপ নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

শিশির অধিকারীর সাংসদপদ কি তা হলে খারিজ হচ্ছে? ২৮ জুলাই সংসদ ভবনে শুনানি

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ইতিহাস! রুপো জয় নীরজ চোপড়ার

গ্রেফতারের পর এসএসকেএমে প্রথম রাত কাটালেন পার্থ চট্টোপাধ্যায়, রয়েছেন স্থিতিশীল

এসএসকেএম-এর আইসিসিইউতে পার্থ, অর্পিতাকে গ্রেফতার করল ইডি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন