এ বার সংসদের ভিতরে ‘ইনকিলাব জিন্দাবাদ’

0

নয়াদিল্লি: গত সোমবার ‘জয় শ্রীরাম’-এর পর এ দিন সংসদে উঠল ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগান। সোমবার বাবুল সুপ্রিয় আর দেবশ্রী চৌধুরীর নাম শপথের জন্য ঘোষণা হতেই আজ বিজেপি বেঞ্চে গর্জন উঠেছিল ‘জয় শ্রীরাম’ স্লোগানে। এ দিন আপ সাংসদ ভগবন্ত মান শপথগ্রহণের পর ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগান দেন।

সংসদের ভিতরে ‘ভারত মাতা কি জয়’, ‘জয় শ্রীরাম’-এর মতো ধ্বনিগুলি তোলা যায় কি না, তা নিয়ে গত ২৪ ঘণ্টা ধরেই চলছে বিতর্ক। এরই মধ্যে বামপন্থীদের রাজনৈতিক স্লোগান হিসাবে পরিচিত ‘ইনকিলাব জিন্দাবাদ’ নিয়ে নতুন বিতর্ক উসকে দিলেন ভগবন্ত।

এ বারের লোকসভা ভোটে পঞ্জাবের সংরুর থেকে জয়ী হয়েছেনি ভগবন্ত। ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানের সঙ্গে ঐতিহাসিক ভাবে জড়িয়ে রয়েছে পঞ্জাবের নাম। শহিদ ভগৎ সিং থেকে শুরু করে চন্দ্রশেখর আজাদের মতো বিপ্লবীরা এই স্লোগানে গর্জে উঠেছিলেন ইংরেজ শাসকের বিরুদ্ধে। তবে প্রবহমান রাজনৈতিক ধারায় বামপন্থীদের স্লোগান হিসাবে চিহ্নিত এই স্লোগান।

তবে লোকসভার প্রথম দিনেই সংসদের ভিতরে ‘জয় শ্রীরাম’ স্লোগান যে পশ্চিমবঙ্গের তৃণমূল সাংসদদের উদ্দেশেই, সেটাও বুঝতে সময় লাগে না। এ ব্যাপারে অবশ্য তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “ওরা ‘জয় শ্রীরাম’ বলুন বা ‘জয় হনুমান’— আমাদের কিছু যায় আসে না”।

বিজেপিকে প্রত্যুত্তর দিতেই ভগবন্ত এ দিন রাজনৈতিক স্লোগানে ভর করলেন কি না, সেটা ক্রমশ প্রকাশ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here