কেরলে প্রবেশ করল আম আদমি পার্টি, জোট করল অতিস্বল্প পরিচিত একটি দলের সঙ্গে

0

তিরুঅনন্তপুরম: কয়েকটি রাজ্যে নিজেদের প্রভাব বিস্তার করার পর এ বার কেরলকেও পাখির চোখ করছেন আম আদমি পার্টি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেরলে নিজেদের উপস্থিতি জানান দেওয়ার জন্য গাঁটছড়া বাঁধলেন এমন একটি দলের সঙ্গে, যাকে আঞ্চলিক দল বললেও বেশি বলা হয়!

কেজরিওয়ালের দলের এই নতুন জোটসঙ্গীর নাম টোয়েন্টি২০ পার্টি। সাত বছর আগে কেরলের কিঝক্কমবলমের গ্রাম পঞ্চায়েতের নির্বাচনে মোট ১৯টির মধ্যে ১৭টি আসনই দখল করে এই দল। তথ্য বলছে, পোড় খাওয়া কোনো রাজনীতির কারবারি নন, এই সংগঠনের নেপথ্যে রয়েছে একটি কর্পোরেট গোষ্ঠী। এই দলটিকে আঞ্চলিক দল বললেও খুব বেশি বলা হয়। কারণ কেরলের অনেক বাসিন্দাই দলটার সম্পর্কে জানেন না।

সংশ্লিষ্ট শিল্পগোষ্ঠীর ঘাঁটি এর্নাকুলামে। রাজনীতিতে তাদের আগমন আপেরই সমসাময়িক। এবং আপের মতোই এই দলটিও বিভিন্ন পেশার সফল পেশাদারদের নিয়ে গঠিত হয়েছে। ২০১৫ সালে রাজনীতির ময়দানে ঝাঁপানোর এবং সাফল্য লাভের পর গত বছর তারা আরও তিনটি পঞ্চায়েতে জয়লাভ করে। এর পরই দলের নেতৃত্বের তরফে ঘোষণা করা হয়, রাজ্যের পরবর্তী বিধানসভা নির্বাচনে তারা লড়াই করতে আগ্রহী।

রবিবার সেই টোয়েন্টি২০ পার্টির সঙ্গেই জোট বাঁধার কথা ঘোষণা করেন অরবিন্দ কেজরিওয়াল। টুইটারে তিনি লেখেন, “কেরলের টোয়েন্টি২০ পার্টির সঙ্গে জোট ঘোষণা করতে পেরে আমি অত্যন্ত খুশি। শ্রী বাবু জেকব (কাইটেক্স গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর এবং টোয়েন্টি২০ পার্টির মুখ্য কোঅর্ডনেটর) একজন বিরাট শিল্পপতি। কিন্তু, তিনি কাজ করার জন্য একটি ছোট পঞ্চায়েত এলাকাকে বেছে নিয়েছিলেন। যে পঞ্চায়েত প্রশাসন ৩৬ লাখ টাকার ঘাটতিতে চলছিল, আজ তাদেরই সঞ্চিত আমানতের পরিমাণ ১৪ কোটি টাকা! আমরা একজোট হলে কেরালাকে বদলে ফেলতে পারব।”

যদিও কেজরিওয়ালের কেরল প্রবেশকে বেশি গুরুত্ব দিতে নারাজ শাসক বাম জোট এবং বিরোধী কংগ্রেস জোট। গুরুত্ব দিচ্ছে না বিজেপিও।

আরও পড়তে পারেন: 

হিমঘ্নরাজকেই নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে বেছে নিল ডিওয়াইএফআই

ভারতকে জুড়বে ২ অক্টোবর থেকে শুরু কংগ্রেসের এই নতুন কর্মসূচি, চিন্তন শিবিরে ঘোষণা সনিয়া গান্ধীর

সামনে রাষ্ট্রপতি নির্বাচন, মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিলেন রাজীব কুমার

ব্যাডমিন্টনে ইতিহাস! ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপে চ্যাম্পিয়ন ভারত

‘হাত’ ছেড়ে ‘পদ্ম’ ধরতেই চওড়া কপাল, ত্রিপুরার মানিক সাহার মতো একই ইতিহাস উত্তরপূর্বের এই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন