water crisis shimla

শিমলা: জলের চরম সংকটে ত্রাহি ত্রাহি রব হিমাচলের রাজধানী শিমলায়। গত সাত দিন ধরেই জলের হাহাকার শহর জুড়ে। পর্যটকদের কাছে অতি জনপ্রিয় ম্যালে এখন জলের জন্য লাইন লাগাচ্ছেন সাধারণ মানুষ।

এক সপ্তাহ হল জলের সংকট তীব্র আকার ধারণ করেছে শহরে। বাসিন্দাদের অভিযোগ, পুরসভা থেকে জল সরবরাহ করা হচ্ছে না। জলের দাবিতে সোমবার রাতে হিমাচলের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে ক্ষুব্ধ জনতা। কালকা-শিমলা সড়কও অবরোধ করে রাখা হয়। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতেও জড়িয়ে পড়েন সাধারণ মানুষ।

এ দিকে জলের এই পরিস্থিতির জন্য নড়েচড়ে বসেছে হিমাচল হাইকোর্ট। হাহাকারের জন্য শহরের নিত্যনতুন নির্মাণ প্রকল্পকেই দায়ী করা হয়েছে। হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন একটি বেঞ্চে বলেছে, “শহরে নতুন করে আর কিছু নির্মাণ করা উচিত কি না সে ব্যাপারে ভেবে দেখার সময় এসেছে।”

বাসিদান্দের অভিযোগ, ভিআইপি এলাকা এবং বড়ো হোটেলগুলিতে সব জল পাঠিয়ে দেওয়া হচ্ছে। তাই সোশ্যাল মিডিয়ায় শিমলার বাসিন্দারা পর্যটকদের কাছে আবেদন করেছেন তাঁরা যেন শিমলা এড়িয়ে চলেছেন। এই আবহে পর্যটক মরশুমেও প্রচুর হোটেল বুকিং বাতিল হওয়ার কথা মেনে নিয়েছেন বিভিন্ন হোটেল মালিক।

জলের হাহাকার প্রশমিত করার জন্য শহরের বিভিন্ন প্রান্তে ১৪টি জলের ট্যাংক বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। জলের সমস্যা দ্রুত মেটানোর জন্য রাজ্য সরকার এবং পুরসভাকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here