সীতারামেই আস্থা বাম-কংগ্রেসের!

0
Cpim and Congress
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: এর আগের বারেও পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার প্রার্থী হিসাবে বামফ্রন্ট প্রার্থী সীতারাম ইয়েচুরিকে সমর্থনের কথা জানিয়েছিল কংগ্রেস। কিন্তু শেষমেশ তা প্রকাশ কারাত লবির বিরোধিতায় আটকে যায় বলে ঘটনায় প্রকাশ। ফের একবার সীতারামেই আস্থা দেখিয়ে বামেদের কোর্টে বল ঠেলে দিল কংগ্রেস। তবে পরিস্থিতি বলছে, এ বার আর ‘না’ করার কথা ভাবছে না বামফ্রন্টও।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুয়ায়ী, আগামী ২৬ মার্চ ভোট হতে চলেছে রাজ্যসভার ৫৫টি আসনে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের পাঁচটি আসন। যেগুলির চারটিতে তৃণমূল প্রার্থীর জয় নিশ্চিত। পঞ্চমটিতে কংগ্রেস এবং বামফ্রন্ট যৌথ ভাবে প্রতিদ্বন্দ্বিতা করলেও তাদেরই দখলে আসতে পারে।

ওই আসনটিতে সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে চেয়ে ইতিবাচক বার্তা দিলেন লোকসভায় কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরী এবং প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। তাঁরা যৌথ ভাবেই সম্মতির কথা জানিয়ে দিয়েছেন।

sitaram yeachury
সীতারাম ইয়েচুরি। ফাইল ছবি

কলকাতায় এসে শুক্রবার অধীর বলেন, “আমরা আগের বারেও সীতারাম ইয়েচুরির জন্য সম্মতি জানিয়েছিলাম। কিন্তু প্রকাশ কারাতরা তা হতে দেননি। এ বারও একই প্রস্তাব দিচ্ছি”। অধীরের প্রস্তাবিত জোটপ্রার্থী সীতারামের নামে সমর্থন জানান সোমেনবাবুও।

এমনিতে কয়েক দিন আগে রাজ্যসভার ওই আসনটির জন্য সীতারামের নামই প্রার্থী হিসাবে প্রস্তাব করেছেন রাজ্য সিপিএম। সম্প্রতি দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে এ বিষয়ে আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন এ বার কোপ পিএফে! সুদের হার কমতে পারে ১৫ বেসিস পয়েন্ট

যদিও তার আগে থেকেই সীতারামের নামে কংগ্রেসের সম্মতির বিষয়টি আড়ালে-আবডালে চর্চায় উঠে এসেছিল। স্বভাবতই পরিস্থিতি অনুযায়ী, এ বার আর কংগ্রেসের প্রস্তাব প্রত্যাখানের কোনো ব্যাপার নেই বলেই ধারণা করে হচ্ছে। তবে রাজ্য সিপিএমের পাঠানো প্রার্থী প্রস্তাবের উপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলের পলিটব্যুরো।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন