Connect with us

দেশ

অযোধ্যা মামলা থেকে সরানো হল মুসলিম দলগুলির আইনজীবী রাজীব ধাওয়ানকে

Published

on

rajeev dhavan

ওয়েবডেস্ক: অযোধ্যার বিতর্কিত জমি মামলায় মুসলিম দলগুলির প্রতিনিধিত্বকারী আইনজীবী রাজীব ধাওয়ান মঙ্গলবার জানান, তাঁকে ওই মামলা থেকে বরখাস্ত করা হয়েছে।

ধাওয়ান একটি ফেসবুক পোস্টে লিখেছেন, “জমিয়তের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট-অন-রেকর্ড এজাজ মকবুল আমাকে বাবরি মামলা থেকে সরিয়ে দিয়েছেন। যথাযথ কারণ ছাড়াই ‘বরখাস্ত’ গ্রহণ করার একটি আনুষ্ঠানিক চিঠি আমাকে পাঠানো হয়েছে। আমাকে জানানো হয়েছে, মাদানির সিদ্ধান্ত অনুসারেই আমাকে এখান থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর মতে, আমি না কি অসুস্থ। কিন্তু এটা সম্পূর্ণ বাজে কথা”।

গত সোমবারই সুপ্রিম কোর্টের অযোধ্যা রায়ের পুনর্বিবেচনার আর্জি জমা পড়েছে। জমিয়তে উলামায়ে হিন্দ ওই আবেদন জানিয়েছে সুপ্রিম কোর্টের কাছে। ধাওয়ান জানিয়ে দিয়েছেন, তিনি আর ওই পুনর্বিবেচনার আর্জির সঙ্গে কোনো ভাবেই জড়িত নন।

সোশ্যাল মিডিয়ার পোস্টে মাদানির অসুস্থতার যুক্তিকে ‘সম্পূর্ণ বাজে কথা’ বলে উল্লেখ করেছেন ধাওয়ান। “আমাকে বরখাস্ত করার জন্য তাঁর আইনজীবী মকবুলকে নির্দেশ দেওয়ার অধিকার রয়েছে। মুকবুল নির্দেশ পাওয়ার পরই এটা করেছিলেন। তবে বহিষ্কার হওয়ার কারণটি দূষিত এবং অসত্য”, সোশ্যাল মিডিয়ায় দ্বিতীয় পোস্টে ধাওয়ান লিখেছেন।

প্রসঙ্গত, গত সোমবার জমিয়তে উলেমায়ে হিন্দ সুপ্রিম কোর্টের অযোধ্যা রায়ের বিরুদ্ধে পুনর্বিবেচনার আবেদন দায়ের করেছে। সংগঠন সূত্রে দাবি করা হয়েছে, বাবরি মসজিদের পূর্ববর্তী স্থানে মন্দির নির্মাণের নির্দেশ সম্বলিত সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে একটি রিভিউ পিটিশন দায়ের করা হয়েছে।

তবে ধাওয়ানকে বরখাস্ত করার সিদ্ধান্ত অযোধ্যা জমি সংক্রান্ত বিতর্ক মামলায় সুপ্রিম কোর্টের রায় দেওয়ার বেশ কয়েক সপ্তাহ পরে নেওয়া হল। সুপ্রিম কোর্টের রায়ে, অযোধ্যার বিতর্কিত জমিতে একটি মন্দির নির্মাণের জন্য হিন্দুদের হাতে তুলে দেওয়া হয়েছিল এবং একটি বিকল্প স্থানে পাঁচ একর জমি সুন্নি ওয়াক্ফ বোর্ডকে মসজিদ নির্মাণের জন্য দেওয়া হয়েছিল।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা যশবন্ত সিং প্রয়াত

Published

on

যশবন্ত সিং। ফাইল ছবি

নয়াদিল্লি: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা যশবন্ত সিংয়ের মৃত্যু হল রবিবার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

রবিবার সকালে দিল্লিতে মৃত্যু হয় বর্ষীয়ান রাজনীতিকের। গত জুন মাস থেকে দিল্লি আর্মি হাসপাতালে (রিসার্চ অ্যান্ড রেফারেল) ভরতি ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। এ দিন সকাল ৬.৫৫টায় তাঁর মৃত্যু হয় বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ।

একই সঙ্গে হাসপাতাল জানায়, “মাল্টি অর্গান ডিসফাংশন সিনড্রোম এবং মাথায় পুরনো আঘাতের জেরে অসুস্থ অবসরপ্রাপ্ত মেজর এবং প্রাক্তনমন্ত্রী হাসপাতালে ভরতি হয়েছিলেন। সকালে তাঁর কার্ডিয়াক অ্যারেস্ট হয়। তিনি কোভিড-১৯ নেগেটিভ ছিলেন”।

এ দিন টুইটারে প্রয়াত যশবন্তকে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীস প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-সহ অনেকেই। মোদী লিখেছেন, “প্রথমে এক জন সৈনিক হিসেবে পরে রাজনীতির মাধ্যমে নিরলস ভাবে দেশের সেবা করেছিলেন যশবন্ত সিংজি। তিনি অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পেয়েছিলেন”।

বিজেপিকে শক্তিশালী করতে যশবন্তের ভূমিকার কথাও তুলে ধরেছেন মোদী। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-ও গভীর শোকপ্রকাশ করে লিখেছেন, তিনি দেশকে বহুভাব সেবা করেছেন, যার মধ্যে রয়েছে প্রতিরক্ষামন্ত্রী হিসাবে তাঁর একাধিক বড়ো সিদ্ধান্ত।

উল্লেখ্য, ১৯৯৮-২০০২ সাল পর্যন্ত বিদেশ মন্ত্রক, ২০০০- ২০০১ সাল পর্যন্ত প্রতিরক্ষা ও ২০০২-২০০৪ সাল পর্যন্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন যশবন্ত। অটলবিহারী বাজপেয়ীর আমলে অর্থ, প্রতিরক্ষা ও বিদেশমন্ত্রী হিসাবে কেন্দ্রের একের পর এক বড়ো সিদ্ধান্তের মূলে ছিলেন যশবন্ত সিং।

বিস্তারিত আসছে…

Continue Reading

দেশ

টানা ন’দিন ধরে সাত দিনের দৈনিক সংক্রমণের গড় নিম্নমুখী

মহামারি শুরুর পর থেকেই এ ধরনের পরিবর্তন এই প্রথম বার দেখা গিয়েছে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ভারত কি করোনাভাইরাস সংক্রমণের শীর্ষ অবস্থান থেকে ফিরে এসেছে? টানা ন’দিন ধরে সাত দিনের দৈনিক সংক্রমণের গড় ক্রমশ নিম্নমুখী হওয়ায় এই প্রশ্নই উঠছে।

পরিসংখ্যান বলছে, গত ১৭-২৬ সেপ্টেম্বর পর্যন্ত দৈনিক করোনা আক্রান্তের সাত দিনের গড়ে এই পরিবর্তন ধরা পড়েছে। মহামারি শুরুর পর থেকে এ ধরনের পরিবর্তন এই প্রথম বার দেখা গিয়েছে।

আরও উল্লেখ্যনীয় বিষয়, এই ন’দিনে নমুনা পরীক্ষার সংখ্যাও ক্রমশ বেড়েছে। গত ১৭ সেপ্টেম্বর যেখানে ১০.৭ লক্ষ নমুনা পরীক্ষা হয়েছিল, সেখানে এই সংখ্যাই ২৫ সেপ্টেম্বর পৌঁছেছে ১১.২ লক্ষে।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি)-র তথ্য অনুযায়ী, ১৭ সেপ্টম্বর সাত দিনের দৈনিক আক্রান্তের গড় পৌঁছে গিয়েছিল সর্বোচ্চ স্তরে, ৯৩ হাজার ১৯৯। তার পর থেকে ওই গড় পৌঁছেছে ৮৫ হাজার ১৩১-এ।

একই সঙ্গে জানানো হয়েছে, এর আগেও দৈনিক সংক্রমণে সাত দিনের গড় হ্রাস পেয়েছিল। তবে সেগুলি কখনোই এক নাগাড়ে দু’দিনের বেশি স্থায়ী হয়নি।

কোভিড ১৯-এর রেখচিত্র কবে শীর্ষে পৌঁছবে, কত দিনে তা নামতে শুরু করবে এই নিয়ে অনেক কিছু দিন ধরেই চর্চা শুরু হয়েছে। কিন্তু এই গাণিতিক মডেলের সঙ্গে সংক্রমণের বিস্তারের সরাসরি সম্পর্ক রয়েছে কি না, তা বিতর্কের বিষয়।

করোনাভাইরাসের গতিপ্রকৃতি অথবা আচরণ সম্পর্কে সুস্পষ্ট তথ্য অধরা থেকে যাওয়ায় এই গাণিতিক মডেলকেই আঁকড়ে ধরার চেষ্টা হচ্ছে। সেই হিসেবেই বিশেষজ্ঞদের একাংশ বলছেন, রেখচিত্র শীর্ষে পৌঁছেই গিয়েছে। এ বার তা নামবে। তাই নিয়ম পালন করার ক্ষেত্রে অনেক সময়েই শিথিলতা দেখা যাচ্ছে।

তবে বিশ্বের অন্য়ান্য দেশে একাধিক বার শীর্ঘ সংক্রমণ ঘটার নমুনাও রয়েছে। যেমন আমেরিকায় সংক্রমণ প্রথম বার শীর্ষে পৌঁছায় ১১ এপ্রিল, সে দিন সাত দিনের দৈনিক সংক্রমণের গড় ছিল ৩১ হাজার ৯৪২। ওই দিনের পর সংক্রমণ ক্রমশ কমতে থাকে। ২৯ মে যা পৌঁছায় ২০ হাজার ৬৩৮-এ। কিন্তু ২০ জুলাই সাত দিনের দৈনিক সংক্রমণের গড় পৌঁছে যায় ৬৬ হাজার ৯০৩-এ। ১৩ সেপ্টেম্বর যা কমে হয় ৩৪ হাজার ৩২০। কিন্তু আবার এক বার গত ২৬ সেপ্টেম্বর সেই সংখ্যা পৌঁছে যায় ৪৪ হাজার ১০৯-এ।

আরও পড়তে পারেন: নভেম্বরে ফের খোলার পরিকল্পনাকে স্বাগত জানাচ্ছে কলকাতার স্কুলগুলি

Continue Reading

দেশ

৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাই কমিশনার

৩ অক্টোবর দিল্লি থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবেন বিক্রম দোরাইস্বামী। এর পর ত্রিপুরা হয়ে আগামী ৫ অক্টোবর ঢাকায় পৌঁছোবেন তিনি।

Published

on

Vikram Doraiswami
বিক্রম দোরাইস্বামী। ফাইল চিত্র।

ঋদি হক: ঢাকা

বাংলাদেশে (Bangladesh) ভারতের নতুন হাই কমিশনার (India’s High Commissioner) হচ্ছেন কূটনীতিক বিক্রম দোরাইস্বামী (Vikram Doraiswami)। তিনি আগামী ৫ অক্টোবর ঢাকায় আসছেন। ভারতের বিদেশ মন্ত্রকের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

জানা গেছে, আগামী ৩ অক্টোবর দিল্লি থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবেন বিক্রম দোরাইস্বামী। এর পর ত্রিপুরা হয়ে আগামী ৫ অক্টোবর ঢাকায় পৌঁছোবেন তিনি। আগামী ৮ অক্টোবর বাংলাদেশের রাষ্ট্রপতি মো আব্দুল হামিদের কাছে তিনি পরিচয়পত্র পেশ করবেন।

ঢাকায় ভারতের হাই কমিশনার হওয়ার আগে ১৯৯২ ব্যাচের আইএফএস বিক্রম দোরাইস্বামী ভারতের বিদেশ মন্ত্রকে অতিরিক্ত সচিব হিসেবে আন্তর্জাতিক সংগঠন ও সম্মেলন বিভাগের ইনচার্জের দায়িত্ব পালন করেছেন।

বিক্রম দোরাইস্বামীর জন্ম ভারতের তামিলনাডুতে। ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধ চলাকালীন বিক্রম দোরাইস্বামীর বাবা বিমানবাহিনীতে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি মিত্রবাহিনীর পাশাপাশি থেকে তৎকালীন পশ্চিম পাকিস্তান সীমান্তে যুদ্ধ করেছেন।

বিদেশ মন্ত্রকে যোগ দেওয়ার আগে বিক্রম দোরাইস্বামী কিছু সময় সাংবাদিকতাও করেছেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস নিয়ে পড়েছেন এই কূটনীতিক।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

Continue Reading
Advertisement
দেশ46 mins ago

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা যশবন্ত সিং প্রয়াত

দেশ1 hour ago

টানা ন’দিন ধরে সাত দিনের দৈনিক সংক্রমণের গড় নিম্নমুখী

রাজ্য2 hours ago

নভেম্বরে ফের খোলার পরিকল্পনাকে স্বাগত জানাচ্ছে কলকাতার স্কুলগুলি

Vikram Doraiswami
দেশ8 hours ago

৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাই কমিশনার

বাংলাদেশ8 hours ago

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

দেশ9 hours ago

বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

shubhman gill
ক্রিকেট11 hours ago

শুভমান গিলের ব্যাটে ভর করে আইপিএলে খাতা খুলল কেকেআর

PM Narendra Modi in UNGA
দেশ11 hours ago

করোনাকে জয় করতে বিশ্বকে সাহায্য করতে পারে ভারত: রাষ্ট্রপুঞ্জের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কেনাকাটা

কেনাকাটা1 day ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা3 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা5 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

নজরে