সেনার গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যু, বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রকে চিঠি দিচ্ছে নাগাল্যান্ড সরকার

0

কোহিমা: বিদ্রোহীদের বিরুদ্ধে সেনা অভিযানে ভুল করে ১৪ জন গ্রামবাসীকে হত্যার ঘটনায় ক্ষোভে ফুটছে নাগাল্যান্ড। এমন পরিস্থিতিতে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন আফস্পা (AFSPA) বাতিল করার জন্য কেন্দ্রকে চিঠি দেবে নাগাল্যান্ড সরকার। এই আইন অস্থির অঞ্চলে বিস্তৃত ক্ষমতা দিয়ে থাকে সেনাবাহিনীকে।

গত সোমবার একযোগে নাগাল্যান্ড এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীরা আফস্পা প্রত্যাহারের দাবিতে সরব হয়েছিলেন। মঙ্গলবার নাগাল্যান্ড মন্ত্রিসভায় আলোচনার ভিত্তিতে এই প্রস্তাব গৃহীত হয়েছে।

নাগাল্যান্ড সরকার সিদ্ধান্ত নিয়েছে হর্নবিল উৎসব বাতিল করা হবে। এই বার্ষিক উৎসবে হাজার হাজার দেশি ও বিদেশি পর্যটক অংশ নেন। ১০ দিন ব্যাপী এই উৎসবের ষষ্ঠ দিনেই মঙ্গলবার তা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাগাল্যান্ড মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও গতকাল বলেছিলেন যে আফস্পা অবশ্যই অপসারণ করতে হবে। কারণ এটা এখন তাঁর রাজ্যে অশান্তি ও যন্ত্রণার কারণ। নিহতদের শেষকৃত্য অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি আইনকে দেশের ভাবমূর্তির উপর কালো দাগ বলে অভিহিত করেন।

মুখ্যমন্ত্রী বলেন, “আফস্পা, কোনো গ্রেফতারি পরোয়ানা ছাড়াই সাধারণ নাগরিকদের গ্রেফতার করার ক্ষমতা দেয় সেনাবাহিনীকে। এই আইনের বলে বাড়িতে ঢুকে অভিযান চালানো এবং মানুষকে হত্যা করা যায়। কিন্তু নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার পথ নেই। আইনশৃঙ্খলায় একটা জটিল পরিস্থিতি তৈরি হয়েছে”।

মুখ্যমন্ত্রীর এই মন্তব্য রাজনৈতিক ভাবেও বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ। কারণ তাঁর দল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক। শুধু তাই নয়, মেঘালয়ের মুখ্যমন্ত্রী তথা বিজেপি মিত্র হিসেবে পরিচিত কনরাড সাংমাও একই ধরনের মত প্রকাশ করেছেন।

উল্লেখ্য, গত শনিবার নাগাল্যান্ডের মন জেলায় নির্বিচারে গুলি চালিয়ে ১৪ জন নিরীহ গ্রামবাসীকে হত্যা করে সেনার প্যারা স্পেশ্যাল ফোর্স। বিদ্রোহীদের দমন করতে গিয়েই ভুল করে এই ঘটনা ঘটে যায় বলে দাবি করে সেনা।

আরও পড়তে পারেন:

প্রতিবেশীর বাড়িতে মদ্যপান করতে গিয়ে জিভ কাটা গেল তরুণের! তন্ত্রসাধনা না কি বচসার জের?

নির্দল প্রার্থী হয়ে ভোটযুদ্ধে বিক্ষুব্ধরা, কড়া পদক্ষেপ নিচ্ছে তৃণমূল

টিকাপ্রাপকদের তালিকায় মোদী-শাহ, প্রিয়ঙ্কা চোপড়া, বিহারের স্বাস্থ্যকেন্দ্রে চাঞ্চল্য

বিধানসভায় লক্ষ্য ছিল দুশো আসন, সেই বিজেপির কলকাতায় টার্গেট মাত্র ১০টা ওয়ার্ড!

৫৫৯ দিনের মধ্যে সর্বনিম্ন কোভিড সংক্রমণ রেকর্ড করল ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন