শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের শোপিয়ান জেলায় ব্যাপক সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে সেনাবাহিনী। গত কয়েক দিনে কাশ্মীরে একাধিক সন্ত্রাসবাদী ঘটনার পরে, বৃহস্পতিবার এই অভিযান শুরু হয়। ঘিরে ফেলা হয়েছে এলাকার প্রায় দু’ডজন গ্রাম।

সেনা সূত্রে জানানো হয়েছে, বুধবার পুলওয়ামায় দুটি ব্যাঙ্ক ডাকাতির ঘটনা ঘটেছে, যেখানে প্রায় ৬৫ হাজার টাকা লুঠ হয়। এর আগে মঙ্গলবার রাতের দিকে একটি সন্ত্রাসবাদী দল শোপিয়ান জেলার দক্ষিণ অঞ্চলের আদালত চত্বরে পাহারায় থাকা একটি পুলিশ পোস্টের ওপর হামলা চালায়। তারা চারটি আইএনএসএএস রাইফেল এবং একটি একে-৪৭ রাইফেল-সহ পাঁচটি সার্ভিস রাইফেল নিয়ে চম্পট দেয়।

পুলওয়ামা পুলিশের সুপারিনটেনডেন্ট রায়স মোহাম্মদ ভাট জানিয়েছেন, প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবা (এলইটি) এই ঘটনাগুলোর সঙ্গে জড়িত রয়েছে।

 

তিনি জানান, এ পর্যন্ত পদগামপুরা ও খাগপুরা থেকে এক জন করে জঙ্গিকে আটক করা হয়েছে, এটাই এই ঘটনায় এলইটি-র জড়িত থাকার প্রমাণ। এর থেকে এটা স্পষ্ট যে, এই ধরনের জঙ্গি সংগঠনের কাছে অর্থের অভাব রয়েছে। তবে এটাও ঠিক তারা উন্নত প্রযুক্তির অস্ত্রশস্ত্র ব্যবহার করছে। তিনি বলেন, দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলায় কয়েক ঘণ্টার মধ্যে বন্দুকধারী সন্ত্রাসবাদীরা দু’টি ব্যাঙ্ক লুঠ করে। সম্প্রতি উপত্যকায় ব্যাঙ্ক ডাকাতি আর অস্ত্র ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। এই ঘটনাগুলিই সতর্কতা জারি করেছে। তিনি বলেন, তদন্ত চালিয়ে যাওয়া হবে।

আরও পড়ুন : কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত চিন, দাবি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের

তিনি জানান, জম্মু ও কাশ্মীরের একটি ব্যাঙ্কের বাইরে কর্তব্যরত সিআরপিএফ  জওয়ানের কাছ থেকে বন্দুক ছিনতাই করার চেষ্টা করছিল এক সন্ত্রাসবাদী। তবে ছিনতাই করার আগেই সে জীবিত অবস্থায় ধরা পড়ে। ওই সন্ত্রাসবাদীকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়,  তার এক সহযোগী তাকে সিআরপিএফ জওয়ানদের কাছ থেকে বন্দুক চুরি করার কাজটি দিয়েছে। কিন্তু সে সিআরপিএফ জওয়ানদের হাতে ধরা পড়ে যায়।

প্রসঙ্গত, একটি রিপোর্ট থেকে উঠে আসছে গত সাত মাসে সন্ত্রাসবাদীরা ব্যাঙ্ক, এটিএম থেকে প্রায় এক কোটি টাকা লুঠ করেছে। ব্যাঙ্ক, এটিএম লুঠের ঘটনা ঘটেছে মোট ১৩টি। এর সব ক’টিই হয়েছে দক্ষিণ কাশ্মীর এলাকায়। ঘটনাগুলি ঘটেছে সপ্তাহের কর্মব্যস্ত দিনে, ব্যস্ততম সময়ে। তার বেশির ভাগই হয়েছে পুলওয়ামায় (৪টি) আর কুলগামে (৩টি)। এ ছাড়া হয়েছে অনন্তনাগে দু’টি, শোপিয়ানে ২টি আর বাদগামে ১টি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here