‘অগ্নিপথ’ প্রকল্পে বড়ো খবর! প্রথম ব্যাচে ২০ শতাংশ মহিলা ‘অগ্নিবীর’ নিয়োগ করবে ভারতীয় নৌবাহিনী

0

নয়াদিল্লি: ‘অগ্নিপথ’ প্রকল্পের জন্য ‘অগ্নিবীর’দের প্রথম ব্যাচে ২০ শতাংশ মহিলা নিয়োগ করবে ভারতীয় নৌবাহিনী। মঙ্গলবার নৌবাহিনীর কর্মকর্তারা ঘোষণা করেন, বাহিনীর বিভিন্ন অংশ ও শাখায় তাঁদের নিয়োগ করা হবে। ২০২২ সালে তিন হাজার ‘অগ্নিবীর’ অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু করেছে নৌবাহিনী।

আবেদনের দিনক্ষণ

উল্লেখযোগ্য ভাবে, ‘অগ্নিবীর’দের প্রথম ব্যাচের জন্য ১ জুলাই থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল ভারতীয় নৌবাহিনী। প্রায় ১০ হাজার মহিলা এই প্রক্রিয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন বলে জানা গিয়েছে। ভারতীয় নৌবাহিনীর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া চলবে ১৫ জুন থেকে ৩০ জুলাই পর্যন্ত।

লিঙ্গ-নিরপেক্ষ নিয়োগ

গত মাসে একটি সাক্ষাৎকারে ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী বলেছিলেন, “লিঙ্গ-নিরপেক্ষ হবে ‘অগ্নিবীর’দের নিয়োগ। নারী এবং পুরুষ উভয় অগ্নিবীরদেরই এর জন্য অনুমতি দেওয়া হয়েছে”।

তিনি আরও বলেছিলেন, “ভারতীয় নৌবাহিনীতে বর্তমানে ৩০ জন মহিলা অফিসার রয়েছেন, তাঁরা ভারতীয় নৌবাহিনীর বিভিন্ন রণতরীতে কর্মরত। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে আমরা মহিলাদেরও নিয়োগ করব। তাঁদের যুদ্ধজাহাজেও মোতায়েন করা হবে”।

২০২২ সালের ২১ নভেম্বর থেকে ওড়িশার আইএনএস চিল্কা-র প্রশিক্ষণ কেন্দ্রে পৌঁছাতে শুরু করবেন নৌবাহিনীর প্রথম ব্যাচের ‘অগ্নিবীররা’।

নিয়োগ বায়ুসেনাতেও

গত ২৪ জুন ভারতীয় বায়ুসেনায় আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছিল। আইএএফের অফিসিয়াল বিবৃতি অনুসারে, ইতিমধ্যেই অগ্নিপথ নিয়োগ প্রকল্পে ৬০ হাজারের বেশি আবেদন জমা পড়েছে।

ভারতীয় বায়ুসেনার বিজ্ঞপ্তি বলছে, নিয়োগের ক্যালেন্ডার অনুসারে অগ্নিবীর নিয়োগ পরীক্ষা জুলাইতে হবে। অগ্নিবীর যোজনার আওতায় আইএএফ নিয়োগ ২০২২-এর জন্য আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা ৫ জুলাই, বিকেল ৫টা পর্যন্ত এই নিয়োগ প্রকল্পে আবেদন করতে পারবেন। ভারতীয় বায়ুসেনার এই পদে আবেদনের জন্য কেবল অনলাইনে আবেদন করা যাবে।

আরও পড়তে পারেন:

ভাঙড়ে পাওয়ার গ্রিড প্রকল্পের গেটে তালা, আন্দোলন শুরু জমি-জীবিকা, বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটির

কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত যুবক, কারণ নিয়ে চাপানউতোর

প্রতি ১০ জনে চার জন কোভিড পজিটিভ কলকাতায়, এটা ভালো কিছুরও ইঙ্গিতবাহী

দশ দিন আগেই ছিল দু’হাজারে, সেই দিল্লি এবং মুম্বইয়ে সংক্রমণ নামল চারশোর ঘরে

‘হিম্মত থাকলে বিধানসভা ভেঙে ভোটে লড়ুন’, বিজেপি-শিন্ডেসেনাকে চ্যালেঞ্জ উদ্ধবের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন