প্রধানমন্ত্রী কিষান তহবিলে সরকারি অনুদান পেতে আধার বাধ্যতামূলক করল কেন্দ্র

0
Aadhaar card
প্রতীকী ছবি

নয়াদিল্লি: চলতি ডিসেম্বর মাস থেকেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (পিএম-কিষান)-র অধীনে অনুদান পাওয়ার যোগ্য কৃষককে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংখ্যা সংযুক্ত করতে হবে। মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার লোকসভায় এই ঘোষণা করেন।

পিএম-কিষান প্রকল্পের আওতায় সরকার ১৪ কোটি কৃষককে তিনটি সমান কিস্তিতে বার্ষিক ৬ হাজার টাকা দিচ্ছে। এই অনুদানের টাকা সরাসরি যোগ্য কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

অসম, মেঘালয় এবং জম্মু ও কাশ্মীরের কৃষকদের বাদ দিয়ে এই প্রকল্পের প্রথম কিস্তি (ডিসেম্বর ২০১৮ – মার্চ ২০১৯) পাওয়ার জন্য আধার ঐচ্ছিক করা হয়েছিল। তাঁদের ২০২০ মার্চ পর্যন্ত অব্যাহতি দেওয়া হয়েছিল। সে ক্ষেত্রে অবশ্য দ্বিতীয় দফার টাকার জন্য আধার নম্বর বাধ্যতামূলক করা হয়েছিল। আধার কার্ড সংযুক্তিকরণের ক্ষেত্রে বিলম্বের কারণে দ্বিতীয় এবং তৃতীয়, উভয় কিস্তি গ্রহণের জন্য শর্তটি ৩০ নভেম্বর পর্যন্ত শিথিল করা হয়েছিল।

এ দিন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী সংসদের নিম্ন কক্ষে একটি লিখিত ভাষণে বলেন, “অনুদানপ্রাপকদের আধার তথ্য সরবরাহ করা বাধ্যতামূলক করার নিয়ম ১ ডিসেম্বর, ২০১৯ থেকে কার্যকর করা হয়েছে। এটা সমস্ত কিস্তি ছাড়ার জন্য প্রযোজ্য”।

[ আরও পড়ুন: রাজ্যপালের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণের দাবি স্বরাষ্ট্রমন্ত্রকে ]

একই সঙ্গে তিনি জানান, তিনি বলেন, সরকার এই প্রকল্পের আওতায় ৩০ নভেম্বর পর্যন্ত ৭.৬০ কোটি টাকা উপভোক্তাদের অ্যাকাউন্টে স্থানান্তরিত করেছে। এখন পর্যন্ত প্রায় ৩৫,৮৮২.৮ কোটি টাকা অনুদানপ্রাপকদের জন্য বরাদ্দ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.