করোনা টিকাকরণের দু’দিন আগে রাজ্যগুলিকে বিশেষ নির্দেশিকা কেন্দ্রের

0

খবর অনলাইন ডেস্ক: আগামী ১৬ জানুয়ারি থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে করোনা টিকাকরণ। এর দিন দুয়েক আগে, বৃহস্পতিবার রাজ্যগুলির জন্য বিশেষ নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের হিসেব অনুযায়ী, আগামী শনিবার প্রথম দিনে প্রায় তিন লক্ষ মানুষকে টিকা দেওয়া হবে। দেশের ৩,০০৬টি কেন্দ্র থেকে চলবে টিকাকরণ। এই কর্মসূচিতে করণীয় এবং এড়িয়ে চলার বিষয় সম্বলিত একটি নির্দেশিকা পাঠানো হয় রাজ্য সরকারগুলিকে।

Shyamsundar

কী বলা হয়েছে নির্দেশিকায়

নিয়মাবলিগুলি সঠিক ভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে কেন্দ্র। যেগুলির মধ্যে অন্যতম-

*শুধুমাত্র ১৮ বছরের বেশি বয়সিদেরই টিকা দেওয়া হবে।

*অন্ত:সত্ত্বা মহিলা, অথবা গর্ভধারণ সম্পর্কে অনিশ্চিত কিংবা শিশুকে মাতৃদুগ্ধ পান করাচ্ছেন, এমন মহিলাদের টিকা দেওয়া যাবে না।

*কোনো ব্যক্তিকে ভ্যাকসিনের দু’টি ডোজই নিতে হবে।

*সেরামের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্য়াক্সিনের দু’টি ডোজ ২৮ দিনের ব্যবধানে দিতে হবে।

*ভাইরাসে সংক্রামিত লোকদের জন্য একটি কঠোর প্রোটোকলও রয়েছে।

*সক্রিয় কোভিড উপসর্গযুক্ত রোগী, যাঁদের প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে, যাঁরা অসুস্থ এবং অন্য কোনো কারণে হাসপাতালে ভরতি রয়েছেন, তাঁদের স্বাভাবিক হওয়ার পরে টিকাকরণ চার থেকে আট সপ্তাহ পিছিয়ে রাখতে হবে।

পশ্চিমবঙ্গে টিকাকরণ প্রস্তুতি

ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছে সেরাম ইনস্টিটিউটের তৈরি ৬ লক্ষ ৮৯ হাজার করোনা ভ্যাকসিন। সেগুলি ‘ইনসুলেটেড ভ্যান’-এ করে জেলায় জেলায় পাঠানোর কাজও চলছে। মধ্যে ৯৩,৫০০ ডোজ সংরক্ষণ করা হয়েছে কলকাতার জন্য।

স্বাস্থ্যভবন সূত্রে খবর, সারা দেশের মতোই আগামী ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে। সূচনা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়তে পারেন: ৩২ হাজারের বেশি নমুনা পরীক্ষা, রাজ্য়ে দৈনিক আক্রান্ত ফের সাতশোর নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন