ওয়েবডেস্ক: শুক্রবার সন্ধ্যায় কেরলের কোড়িকোড়ের (Kozhikode) করিপুর বিমানবন্দরে (Karipur Airport) অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে দু’টুকরো হয়ে গেল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের (Air India Express) একটি বিমান। ১৯০ জন যাত্রী নিয়ে দুবাই থেকে কোড়িকোড়ে ফিরছিল বিমানটি। জানা গিয়েছে, নামার সময় রানওয়ে পার করে ছিটকে পড়ে বিমানটি। প্রাথমিক খবর, এ পর্যন্ত ১১ জন আরোহীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

ডিজিসিএ সূত্রে জানা যাচ্ছে, ”একটি খাদে পড়ে যায় বিমানটি। ভেঙে দু’টুকরো হয়ে গিয়েছে। অনেকে বেঁচে গিয়েছেন। প্রবল বর্ষণ চলাকালীন এ দিন রাতসন্ধ্যা ৭.৪০টা নাগাদ রানওয়েতে পিছলে গিয়েই এই দুর্ঘটনা ঘটে”।

বিমানবন্দর সূত্রে খবর, বিমানটিতে ১৭৪ জন যাত্রী, ১০ শিশু, দু’জন পাইলট এবং চার জন কেবিন ক্রু সদস্য ছিলেন। এই দুর্ঘটনায় অসংখ্য যাত্রী আহত হয়েছেন বলে জানিয়ে বিজেপি সাংসদ কেজে আলফোনস বলেন, একজন পাইলটের মৃত্যু হয়েছে।

অন্য দিকে, সহ-পাইলট গুরুতর আহত হয়েছেন এবং অন্য এক জনের মৃত্যু হয়েছে। প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, কমপক্ষে ৪০ জন যাত্রী আহত হয়েছেন। স্থানীয় বিধায়ক টিভি ইব্রাহিম সংবাদ মাধ্যমের কাছে জানান, আহতদের প্রত্যেককেই হাসপাতালে ভরতি করা হয়েছে। দুর্ঘটনায় প্রায় ধ্বংস হয়ে গেলেও, কিছুটা বাঁচোয়া সেটিতে আগুন ধরে যায়নি।

একটি প্রাথমিক ছবিতে দেখা যাচ্ছে, দুর্ঘটনার পর ভেঙে দু’টুকরো হয়ে গিয়েছে বিমানটি। রানওয়ে এবং বাইরেও ছড়িয়ে পড়েছে বিমানের ধ্বংসাবশেষ।

দুর্ঘটনাগ্রস্ত বিমানটি বন্দে ভারত প্রোগ্রামের (Vande Bharat programme) অন্তর্ভুক্ত ছিল। করোনাভাইরাস মহামারিতে দুবাইয়ে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর কাজে যুক্তি ছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের AXB1344, B737 বিমানটি।

দুর্ঘটনার পর কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) টুইট করে জানান, “কোড়িকোড়ের করিপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (CCJ) বিমান দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশ ও দমকল বিভাগকে জরুরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েচে। উদ্ধার ও চিকিৎসা সহায়তার প্রয়োজনীয় ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট আধিকারিকদেরও নির্দেশ দেওয়া হয়েছে”।

অন্য দিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) টুইটারে লিখেছেন, “কেরলের কোজিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমানের মর্মান্তিক দুর্ঘটনার কথা জেনে দুশ্চিন্তা হচ্ছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এনডিআরএফ-কে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে সহায়তা করার নির্দেশ দেওয়া হয়েছে।”

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন