Ram Temple
প্রতীকী ছবি

অযোধ্যা: শহরে রামের বড়ো মূর্তি তৈরি করার নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কিন্তু সেই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন অযোধ্যার অস্থায়ী রাম মন্দিরের প্রধান পুরোহিত মহন্ত সত্যেন্দ্র দাস স্বয়ং।

গত ২৫ বছর ধরে এই অস্থায়ী মন্দিরে পুজো করে চলেছেন দাস। তিনি বলেন, “রামের স্থান মন্দিরে, খোলা জায়গায় নয়।” মঙ্গলবার অথবা বুধবার এই মূর্তির শিলান্যাস করার কথা আদিত্যনাথের। প্রাক্তন সংস্কৃত অধ্যাপক দাস আরও চাঁচাছোলা ভাবে বলেন, “এ রকম খোলা জায়গায় মূর্তি রাখলে কে তার রোজকার পুজোর দায়িত্ব নেবে?”

তিনি আরও যোগ করেন, “রাম তো কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব নন। দেশের বিভিন্ন জায়গায় রাজনৈতিক ব্যক্তিদের মূর্তি রয়েছে। কিন্তু তাদের কী অবস্থা এখন। কেউ তো সেই মূর্তিগুলোর দিকে নজর রাখে না। আমি চাই না রামের মূর্তিরও সে রকম ভাগ্য হোক।”

আরও পড়ুন কর্নাটক উপনির্বাচনে দাপট অব্যাহত কংগ্রেস-জেডিএস জোটের, ব্যাকফুটে বিজেপি

যদি শেষমেশ রামের মূর্তি বসানোর সিদ্ধান্ত বদল না করে যোগী সরকার, সে ক্ষেত্রে তাদের জন্য কিছু পরামর্শ রয়েছে মহন্তের। তিনি বলেন, “রামের উঁচু মূর্তি চাই না। মূর্তি যদি তৈরিই হয়, তা হলে মূর্তির দেখভাল যাতে রোজ করা যায়, সে রকম উঁচু করলেই চলবে।”

রামমন্দির তৈরির ব্যাপারে প্রশ্ন করা হলে মহন্ত বলেন, “রাম যদি চান তা হলেই মন্দির তৈরি হবে নইলে অস্থায়ী ভাবেই তাঁর পুজো হবে।”

অযোধ্যার মহন্তদের একাংশ মনে করছে, সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি জানুয়ারি পর্যন্ত পিছিয়ে দেওয়ার ফলে উত্তরপ্রদেশ সরকার রামমন্দির নিয়ে তাড়াহুড়ো শুরু করেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here