অখিলেশ যাদব। ফাইল ছবি

লখনউ: বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করার পর রাজনৈতিক দলগুলি উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে এই ইস্যুকে অন্য মাত্রা দিয়েছে। বুধবার সমাজবাদী পার্টির জাতীয় সভাপতি অখিলেশ যাদব ঘোষণা করলেন, উত্তরপ্রদেশে তাঁর দল ক্ষমতায় এলেই কৃষক আন্দোলনে শহিদের পরিবারকে ২৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য করবে তাঁদের সরকার।

বিধানসভা ভোটকে সামনে রেখে ছোটো দলগুলোর সঙ্গে জোট চূড়ান্ত করতে ব্যস্ত অখিলেশ। এরই মধ্যে বুধবার অখিলেশ টুইটারে লেখেন, “একজন কৃষকের জীবন অমূল্য কারণ তিনি ‘অন্যদের’ জীবনের জন্য ‘খাদ্য’ জোগান। আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, ২০২২ সালে সমাজবাদী পার্টির সরকার ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গে কৃষক আন্দোলনের শহিদদের পরিবারকে ২৫ লক্ষ টাকার ‘কিসান শহাদত সম্মান রাশি’ দেওয়া হবে”।

কৃষকদের দাবি নিয়ে বিজেপির বিরুদ্ধে লাগাতার আক্রমণ শানিয়ে চলেছেন অখিলেশ। এর আগে তিনি অভিযোগ করেছিলেন, অধিগৃহীত জমি ধনীদের হাতে তুলে দিয়ে গরিব কৃষকদের ঠকাতে চাইছে বিজেপি। তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চালকালীন শতাধিক কৃষকের মৃত্যুর জন্য বিজেপি-কে কাঠগড়ায় তুলেছেন তিনি।

উল্লেখ্য, তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পর থেকেই কৃষক আন্দোলনে মৃত কৃষকদের পরিবারের জন্য ক্ষতিপূরণের দাবি উঠে আসছে। আইন প্রত্যাহারের পর ইউনাইটেড কিসান মোর্চা চিঠি লিখে একাধিক দাবি জানিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এর মধ্যে রয়েছে কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের সময় মৃত্যু হওয়া কৃষকদের পরিবারের জন্য আর্থিক ক্ষতিপূরণের দাবি। সম্প্রতি, লখনউতে অনুষ্ঠিত কিসান মহাপঞ্চায়েতে মোর্চা বলেছিল, শুধুমাত্র তিনটি আইন প্রত্যাহার করলে আন্দোলন শেষ হবে না এবং বাকি যে সব সমস্যা রয়েছে, সেগুলোরও সমাধান করা দরকার।

এ দিকে, তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে একটি বিল অনুমোদন করেছে নরেন্দ্র মোদী মন্ত্রীসভা। পূর্ব পরিকল্পনা মতোই বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভায় বিলটি অনুমোদিত হয়। সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে ২৯ নভেম্বরে। চলবে প্রায় এক মাস ধরে। শীতকালীন অধিবেশনের সমাপ্তির দিন হল ২৩ ডিসেম্বর। ওই সময়কালের মধ্যেই আইন তিনটি প্রত্যাহারের জন্য প্রক্রিয়া সম্পন্ন করতে পারে কেন্দ্র। যে কোনো আইন যে ভাবে প্রণয়ন করা হয়, একই পদ্ধতিতে প্রত্যাহার করা হয়ে থাকে। ফলে আইন প্রণয়ন যে ভাবে হয়েছিল সে ভাবেই আইন প্রত্যাহারের বিলটিকে সংসদে পেশ করতে হবে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রককে। এর পর সংসদে এই বিষয়ে ভোটাভুটি হবে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

এসএসসি দফতরে বামেদের বিক্ষোভ ঘিরে অশান্তি, পুলিশের সঙ্গে ধ্বস্তাধস্তি

বিনামূল্যে রেশন প্রকল্পের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় মন্ত্রীসভা

কলকাতা হাইকোর্টে পিছিয়ে গেল পুরভোট মামলার শুনানি

ত্রিপুরার সব বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করল নির্বাচন কমিশন

ফালাকাটায় দশম শ্রেণির ছাত্রীকে গলা কেটে খুন, গ্রেফতার প্রতিবেশী যুবক

তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে বিল অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রীসভায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন